করোনা মোকাবিলা করার পদ্ধতি পাকিস্তানের থেকে শেখা উচিত, বললেন WHO প্রধান

করোনা মোকাবিলা করার পদ্ধতি পাকিস্তানের থেকে শেখা উচিত, বললেন WHO প্রধান

সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ঝড়ের গতিতে বাড়ছে। আর সবথেকে বেশি সংক্রমণ হয়েছে আমেরিকা ও ভারতে। তবে এবার পাকিস্তানের সমর্থনে কথা বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেড্রস আধানোম। তিনি বলেছেন যে করোনা মোকাবিলা করার ক্ষেত্রে সমস্ত পদক্ষেপ পাকিস্তানের কাছ থেকে শেখা উচিত। করোনার প্রতিরোধে পোলিয়ো মোকাবিলার জন্য গড়ে ওঠা গণস্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামো কাজে লেগেছে।

তিনি বলেছেন যে বাড়ি বাড়ি ঘুরে পোলিওর টীকা দেওয়ায় দক্ষ স্বাস্থ্যকর্মীরা করোনা মোকাবিলার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি পাকিস্তানের এই কাজকে খুব সমর্থন করেছেন। এর পাশাপাশি জাপান, নিউ জিল্যান্ড, থাইল্যান্ড, রাওয়ান্ডা, সেনেগাল, কম্বোডিয়া, রিপাবলিক অফ কোরিয়া, ইতালি, স্পেন এবং ভিয়েতনাম এই দেশগুলিও বেশ ভালোই ভূমিকা পালন করেছে বলে তিনি মনে করছেন।

প্রসঙ্গত, এখন সবথেকে বেশি সংক্রমণ হচ্ছে ভারতে। প্রতিদিনই প্রায় ৯০ হাজারের বেশি মানুষ করোনাতে আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ৪৬ লক্ষ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ৭১ হাজারের বেশি ছাড়িয়ে গেছে। বিশ্বের মধ্যে আমেরিকার পরেই রয়েছে ভারত। আর তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল।