লোহা নেই বললেই চলে, অসাধারণ কাঠের সাইকেল বানিয়ে কানাডা থেকে ডাক পাচ্ছেন এই যুবক

পরিবেশ বান্ধব কাঠের সাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন এক যুবক। করোনা ভাইরাস এর জেরে লকডাউন চলছিল এই লকডাউন কারোর কারোর জীবনে জীবিকাকে প্রশস্ত করেছে। অফুরন্ত সময়ে অনেকেই নিজের প্রতিভাকে আবার নতুন করে ফুটিয়ে তুলেছেন। এমনই এক কাঠের মিস্ত্রী যার নাম ধানিরাম সাজ্ঞু।

পাঞ্জাবের একটি ছোট শহর জিরাকপুর এ ধানি কাজ করেন একজন কাঠের মিস্ত্রী হিসাবে। এমনিতেই সাইকেল তৈরি করা হয় লোহা দিয়ে, যা পরিবেশ বান্ধব। কিন্তু কাঠের মিস্ত্রী হিসাবে তিনি কাঠ দিয়ে বানিয়ে ফেলেছেন একটা গোটা সাইকেল। তবে প্রথমবারে তিনি ব্যর্থ হন, তবে ব্যর্থতায় তিনি হাল ছেড়ে দেননি। তিনি বারবার চেষ্টা করেছেন এবং এই চেষ্টা বৃথা যায়নি। সাইকেলের মূল কাঠামো প্লাইউড দিয়ে তৈরি করেছে।

লকডাউনে বসে না থেকে তিনি নিজেকে ব্যস্ত রেখেছেন। নিজের শিল্পীসত্তাকে ফুটিয়ে তুলেছেন। বাড়িতে যা ছিল সেই উপাদান দিয়েই তিনি একটি পুরনো সাইকেলকে সঙ্গী করে বানিয়ে ফেলেছেন এমন অসাধারণ একটি কাঠের সাইকেল। মানুষের মনের ইচ্ছা থাকলে কত কিনা সম্ভব। লকডাউন অনেক মানুষেরই জীবিকা কেড়ে নিয়েছে, কিন্তু অনেক মানুষের নিজের প্রতিভাকে আবার নতুন করে ঝালিয়ে নিতে সাহায্য করেছে।