বিধিনিষেধ মেনেই আগামীকাল পুরীতে আয়োজিত হবে রথযাত্রা, রায় জানাল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট পুরীতে রথযাত্রা করার সিদ্ধান্তকে পাল্টে দিল। এর অর্থ আগামীকাল পুরীতে ভগবান জগন্নাথের ঐতিহ্যবাহী রথযাত্রা হবে। সুপ্রিম কোর্ট মান্ডি কমিটি এবং রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে সমন্বয় করতে বলেছে। সুপ্রিম কোর্ট আজ উড়িষ্যার পুরী জগন্নাথ রথ যাত্রাকে স্থগিত করার সিদ্ধান্তের সংশোধনী চেয়ে একটি আবেদনের শুনানি করেছে। কেন্দ্রের পক্ষে উপস্থিত আইনজীবী তুষার মেহতা সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। এবং সুপ্রিম কোর্টকে কিছু নির্দেশিকা দিয়ে মিছিলটি করার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন।

দুদিন আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জাস্টিস বোবড়ের নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ সিদ্ধান্ত নিয়েছিল যে এবার পুরীতে কোনও রথযাত্রা যেতে দেওয়া হবে না। বিচারকরা বলেছিলেন যে আমরা এবার অনুমতি দিলে ভগবান জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না। তবে পুরীর এক মুসলিম যুবক মিছিলের অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন।

কেন্দ্র সুপ্রিম কোর্টে একটি আবেদনও জানিয়েছিল যে এই বছরের রথযাত্রা কিছু শর্ত ও বিধিনিষেধ নিয়ে চালানো যেতে পারে। কেন্দ্রীয় সরকারের আবেদনের শুনানিতে সুপ্রিম কোর্ট রথযাত্রার স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছিল। আগামীকাল পুরীতে ঐতিহ্যবাহী রথযাত্রা হবে। এবং সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের পরেই ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক টুইটারে লিখেছেন, “জয় জগন্নাথ।”