তারাপীঠে এবার বন্ধ থাকবে মন্দির, নিত্য পুজো দিয়ে পালিত হবে কৌশিকী অমাবস্যা

কৌশিকী অমাবস্যা

নিজস্ব প্রতিবেদন: করোনা ভাইরাসের আতঙ্কে প্রায় তিন মাস বন্ধ ছিলো তারাপীঠ মন্দির, তিন মাস পরে সচেতনতা অবলম্বন করে তারাপীঠ মন্দির খুললে ও নেই ভক্ত সমাগম। এবছরে তারাপীঠে রথযাত্রা ও হয়নি করোনার কারনে।

তারাপীঠের সবচেয়ে বেশী ভক্ত সমাগম হয় মা তারার আবির্ভাব দিবশে অর্থাৎ ভাদ্র মাসের অমাবস্যা তে। কৌশিকী অমাবস্যায় প্রতি বছরই প্রায় পাঁচ থেকে দশ লক্ষ লোকের সমাগম হয়। প্রশাসনিক তৎপরতা শুরু হয়ে যায় এক মাস আগে থেকেই। কিন্তু এ বছরে করোনা ভাইরাসের কারণে অমাবস্যা কি ভাবে পালিত হবে সে বিষয়ে আলোচনা করতে রামপুরহাট মহকুমা শাসকের দপ্তরে উপস্থিত ছিলেন জেলা শাসক মৌমিতা গোধারা বাসু, জেলা পুলিশ সুপার শ্যাম সিং, বীরভুম জেলা পরিষদের মেন্টর অভিজিৎ সিংহ, রামপুরহাট মহকুমা শাসক শ্বেতা আগরওয়াল, রামপুরহাট মহকুমা পুলিশ আধিকারিক সৌমজিত বড়ুয়া, তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান মন্ত্রী আশীষ বন্দ্যোপাধ্যায় ।

ভাইস চেয়ারম্যান সুকুমার মুখার্জি ,তারাপীঠ মন্দির কমিটি র সভাপতি তারাময় মুখার্জী ও সম্পাদক ধ্রুব চ্যাটার্জি। এদিনের মিটিং শেষে তারাপীঠ মন্দির কমিটির সভাপতি তারাময় মুখার্জী জানান প্রশাসনের সাথে আলোচনা করার পরে সিধান্ত নেওয়া বলো কোন ভাবেই অন্য বারের মতো এবারে কৌশিকী অমাবস্যা পালন করা হবে না, আগষ্ট মাসের ১২ তারিখ থেকে ২০তারিখ পর্যন্ত মন্দির পুনরায় পুরোপুরি বন্ধো করে দেওয়া হবে,ভাদ্র মাসের অমাবস্যা ১৮থেকে ১৯ শে আগষ্ট থাকবো সুতরাং মন্দির বন্ধো থাকলে কোন ভাবেই আগের মতো লক্ষ লক্ষ লোকের সমাগম হবে না তবে নিয়ম মেনে নিত্য পুজো বা কৌশিকী অমাবস্যা পালন হবে।

রাজ্যের কৃষি মন্ত্রী তথা তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান মন্ত্রী আশীষ বন্দ্যোপাধ্যায় জানান
এ বছরে করোনার কারনে অন্য বছরের মতো কৌশিকী অমাবস্যা পালন করা সম্ভব নয় আগষ্টের ১২ তারিখ থেকে ২০ তারিখ পুনরায় মন্দির বন্ধ থাকবে, শুধু নিত্য পুজো হবে, এই কৌশিকী অমাবস্যায় সারা ভারতবর্ষ থেকে ভক্তরা আসেন, কিন্তু করোনা সচেতনতার জন্য কাউকে প্রবেশ করতে দেওয়া সম্ভব নয়, এলাকার পঞ্চায়েত মন্দির কমিটি সহ পুলিশ প্রশাসন দেখবেন যেন কেউ বাইরের লোক প্রবেশ না করেন।