খুব সহজেই বানিয়ে ফেলুন দোকানের মতন তুলতুলে নরম রসগোল্লা, শিখে নিন রেসিপি

27

রসগোল্লা মানেই নরম তুলতুলে রসে ভরা একটা সুস্বাদু মিষ্টি। আর বাঙালির রন্ধ্রে রন্ধ্রে জড়িয়ে আছে রসগোল্লা। কিন্তু এখন খাদ্যরসিক বাঙালির জীবন রোগে ঠাসা। ডায়াবেটিস,অ্যাসিডিটি, ওবেসিটি র মত সমস্যায় জর্জরিত বাঙালির দেহ। তাই পাত থেকে প্রায় বাদই পড়েছে রসগোল্লা। কিন্তু বিজয়া দশমীর দিন একটু মিষ্টিমুখ না করলে কি ঠিক জমে? মিষ্টি বলতেই প্রথমে যার কথা মনে আসে সে হচ্ছে আমার আপনার সবার প্রিয় রসগোল্লা। যারা দীর্ঘদিন মধুমেহ রোগে আক্রান্ত তাদের জন্য এবার চিনি ছাড়া রসগোল্লা।

আরও পড়ুন:   ত্বক উজ্জ্বল করতে হলুদ খুব উপকারী, কিভাবে হলুদের ফেসপ্যাক ব্যবহার করবেন? জেনে নিন

নামটা শুনে হকচকিয়ে গেলেও এটাই সত্যি। এবার বাড়িতে খুব সহজে বানিয়ে নিতে পারেন সুগার ফ্রি রসগোল্লা। এর জন্য প্রয়োজন মাত্র কয়েকটি উপকরণ। ১ কাপ ছানা,১ কাপ স্টিভিয়া বা চিনির বিকল্প যে কোনো উপাদান,ময়দা ১ চামচ, সুজি আধ চা চামচ,বেকিং পাউডার হাফ চা চামচ,এলাচ গুড়ো সামান্য।

প্রথমে দুধ কাটিয়ে ছানা বানিয়ে নিন। এবার ভালো করে ছানার জল ঝরিয়ে নিন। ছানা ঠান্ডা হয়ে যাওয়ার পর হাত দিয়ে মথে নিন। মনে রাখবেন মিহি করে মেখে নিতে হবে। এর মধ্যে ময়দা,এলাচ,সুজি এবং বেকিং পাউডার দিয়ে দিন। এবার মনের মত শেপে বল পাকিয়ে নিন। এবার একটি পাত্র ওভেনে বসিয়ে তার মধ্যে ৪ কাপ জল মেশান। এবার বলগুলি সেই জলে মিশিয়ে ৩০ মিনিট জ্বাল দিন। জল কমে গেলে ফের জল মেশান এভাবে আরো ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার একটি পাত্রে জল দিয়ে তার মধ্যে চিনির বিকল্প মিশিয়ে নিন। জ্বাল দেওয়া বলগুলো সেই জলে ডুবিয়ে কিছুক্ষণ রেখে দিন। প্রায় ৫-৬ ঘণ্টা এভাবে রেখে দিন।

আরও পড়ুন:   Food Recipe: ভাতের সাথে খাবার জন্য নিরামিষ ঝিঙে বড়া, শিখে নিন রেসিপি

৫-৬ ঘন্টা পর রস থেকে তুলে নিয়ে পরিবেশন করুন চিনি ছাড়া রসগোল্লা। এবার বাড়িতে বানানো চমৎকার স্বাদের রসগোল্লা খেয়ে আপনি ভুলে যাবেন দোকানের রসগোল্লার স্বাদ।