লাইফ স্টাইল

বাড়ির টবেই চাষ করুন কড়াইশুঁটি, শিখে নিন সহজ পদ্ধতি

কড়াইশুঁটি খুবই সুস্বাদু একটি খাবার। এটি দোকানে না কিনে আপনি সহজেই আপনার বাড়িতে চাষ করতে পারবেন। কড়াইশুঁটি চাষের জন্য বেশি জায়গা লাগবে না। এটি আপনি বাড়ির ছাদে বা বারান্দায় অল্প জায়গাতেই চাষ করতে পারবেন।

কড়াইশুঁটি চাষের জন্য উপযুক্ত মাটি হল দোঁয়াশ মাটি। আর এই চাষের জন্য উপযুক্ত সময় হল শীতকাল। ১০-১৮ ডিগ্রি সেলসিয়াসে কড়াইশুঁটি চাষ ভালো হয়।

আপনি সিমেন্টের বস্তা বা বড় আকারের একটি টবে কড়াইশুঁটি চাষ করতে পারবেন। নভেম্বর থেকে ডিসেম্বর মাস হল কড়াইশুঁটি খেতে চান তাহলে সামনের নভেম্বরেই বীজ বপন করুন।

মাটির মধ্যে গোবর সার মিশিয়ে মাটি ১০ দিন আগে থেকে তৈরি করে রাখুন। তারপর নার্সারি থেকে ভালো বীজ কিনে এনে সারারাত ভিজতে দিন। পরের দিন মাটির মধ্যে গর্ত করে কড়াইশুঁটির বীজ পুঁতে দিন।

গাছের গোড়ায় যাতে জল না জমে সেদিকে খেয়াল রাখতে হবে। গাছের গোড়ার আগাছা নিয়মিত পরিষ্কার রাখতে হবে। গাছ একটু বড় হয়ে গেলে মাচা করে দিন।

মাটি হালকা কুপিয়ে দিতে হবে মাঝেমঝে। প্রায় দশ দিন ছাড়া গাছের কিছুটা দূরে দূরে খোল পচা সার দিলে ভালো হয়। গাছকে পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে রসুন থেঁতো করে এবং লঙ্কা গুঁড়ো দিয়ে মিশ্রণ বানিয়ে পরের দিন গাছে স্প্রে করুন।

Related Articles

Back to top button