লাইফ স্টাইল

সুজি ও আলু দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই ইউনিক সকালের জলখাবার, শিখে নিন রেসিপি

Advertisements

Advertisements

সকালে জলখাবারে লুচি তরকারি বাঙালির বিশেষ প্রিয় খাবার। লুচি খেতে সবাই ভালবাসি। এই লুচির মধ্যে যদি আনা যায় কিছু বৈচিত্র তাহলে কেমন হয়? নতুন এই রেসিপিটির নাম সুজি আলুর মসলা লুচি। চলুন দেখে নেওয়া যাক কিভাবে রান্না করতে হয় এই পদটি।

উপকরণ

Advertisements

১.সুজি ১/২ কাপ
২.আলুসেদ্ধ ২-৩ টি
৩.নুন পরিমাণ মত
৪.ময়দা ৪ চামচ
৫.ধনেপাতা সামান্য পরিমাণ
৬.চিলিফ্লেক্স ১ চামচ
৭.ভাজা মসলার গুঁড়ো পরিমাণ মত
৮.সাদা তেল ৫ চামচ

প্রনালী
ভাজা মসলা তৈরী করার জন্য সাদা জিরে, মৌরি, হিং, গোটা ধনে সব ১ চামচ করে নিয়ে একটা ফ্রাইং প্যানে হালকা আঁচে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। মসলার সুগন্ধ বেরুলে নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে একটা মিক্সিতে বেটে নিলেই তৈরি ভাজা মসলা।

সুজি আলুর মসলা লুচি বানানোর জন্য প্রথমেই একটি ফ্রায়িং প্যানে ১/২ কাপ জল গরম করে তার মধ্যে সামান্য নুন ও ১ চামচ তেল দিয়ে নিতে হবে। এরপর ১/২ কাপ সুজি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর সেদ্ধ করে রাখা আলু দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিতে হবে। এরপর ওই মিশ্রনের মধ্যে ৪ চামচ ময়দা দিয়ে ভালো করে মেখে একটি ডো তৈরি করে নিতে হবে।


তারপর কুচনো ধনেপাতা, ১ চামচ চিলি ফ্লেক্স দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ভাজা মসলার গুঁড়ো দিয়ে আবারও ভালো করে মেখে নিতে হবে। তারপর লেচি কেটে বেলে নিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল গরম করে ভেজে নিলেই একেবারে তৈরি ‛সুজি আলুর মসলা লুচি’। তারপর গরম গরম যেকোন তরকারির সঙ্গে জলখাবার হিসেবে বা অতিথি এলে পরিবেশন করুন একদম অন্যরকম এই রেসিপিটি।

Advertisements

Related Articles