লাইফ স্টাইল

ভাত কিংবা রুটির সাথে খাওয়ার জন্য এইভাবে বানিয়ে ফেলুন ঢেঁড়সের তরকারি, শিখে নিন রেসিপি

Advertisements

Advertisements

সবুজ শাকসব্জির মধ্যে ঢেঁড়স খুব উপকারী। কিন্তু অনেকেই ঢেঁড়স পছন্দ করেননা। কিন্তু ভালো করে ঢেঁড়স রান্না করলে মাছ মাংসের চেয়ে সুস্বাদু হবে খেতে। ঢেঁড়স দো পেয়াঁজা ভাত কিংবা রুটি সবের সাথে খেতে ভালো লাগবে।

Advertisements

Advertisements

উপকরণ :
১) ঢেঁড়স
২) তেল
৩) নুন
৪) হলুদ গুঁড়ো
৫) পেঁয়াজ কুচি
৬) আদা-রসুনবাটা
৭) হলুদ গুঁড়ো
৮) শুকনো লঙ্কা গুঁড়ো
৯) ধনে গুঁড়ো
১০) জল
১১) টমেটো কুচি
১২) পেঁয়াজের গোটা পাঁপড়ি
১৩) কসৌরি মেথি

প্রণালী :
৩৫০ গ্রাম ঢেঁড়স ভালো করে ধুয়ে চার টুকরো করে কেটে নিতে হবে। কড়াইতে তেল নিয়ে ভালো করে গরম করে নিতে হবে। তেল ভালো করে গরম হয়ে গেলে এর মধ্যে কেটে রাখা ঢেঁড়স দিয়ে ২ মিনিট মতো ভেজে নিতে হবে । ভাজার সময় দিয়ে দিতে হবে একটুখানি হলুদ গুঁড়ো এবং স্বাদমতো নুন। ঢেঁড়সগুলোকে অল্প করে ভেজে নিয়ে তুলে নিতে হবে। কড়াইতে আরেকটু তেল দিয়ে তার মধ্যে একটি বড়ো আকারের কেটে রাখা পেয়াঁজ দিয়ে দিতে হবে। পেয়াঁজ ভাজার সময় এর মধ্যে দিয়ে দিতে হবে আদা বাটা,রসুন বাটা, হাফ চামচ হলুদ গুঁড়ো, এক চামচ লঙ্কা গুঁড়ো এবং হাফ চামচ ধনে গুঁড়ো। জিরে গুঁড়ো এই রান্নায় ব্যবহার করা হবে না।

মশলার সাথে পেয়াঁজ ভালো করে মিশিয়ে স্বাদমতো লবন দিয়ে দিতে হবে। মশলা একটু শুকনো হয়ে গেলে মশলার বাটি ধুয়ে জল দিতে হবে। গ্যাসের আঁচ কমিয়ে মশলাটা ভালো করে কষিয়ে নিতে হবে। মশলা কষানোর সময় এর মধ্যে দুটো টমেটোকে কুচিয়ে দিতে হবে। অল্প আঁচে সব কিছু ২ মিনিট ভালো মতো কষিয়ে নিতে হবে। কষাতে কষাতে এর মধ্যে গোটা পেঁয়াজের পাপড়িগুলিকে দিয়ে দিতে হবে এবং ভাজা ঢেঁড়সও এই সময় দিতে হবে।

সব মশলার সাথে ঢেঁড়স এবং পেঁয়াজ ভালো করে মিশিয়ে অল্প আঁচে রান্না করতে হবে। রান্নার এই পর্যায়ে কোসুরি মেথি গুঁড়ো করে রান্নার মধ্যে দিয়ে ২ মিনিট মতো অল্প আঁচে ঢাকা দিয়ে রান্না করতে হবে। রান্না থেকে তেল বেরিয়ে এলে দেখে নিতে হবে ঢেঁড়সগুলো ভালো মতো সেদ্ধ হয়েছে কিনা। ঢেঁড়স ভালো করে সেদ্ধ হয়ে এলে গ্যাসের আঁচ নিভিয়ে দিতে হবে। তৈরী হয়ে গিয়েছে সুস্বাদু ঢেঁড়স দো পেয়াঁজা

Related Articles