লাইফ স্টাইল

মশলা বাটাবাটির ঝামেলা ছাড়াই বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের চিকেন কারি, শিখে নিন রেসিপি

Advertisements

Advertisements

আজকাল বাঙালী ঘরে মুরগীর মাংস প্রায় প্রতিদিন হয়। তবে রোজ একই স্বাদের চিকেন কষা খেতে কারই বা ভালো লাগে। তাই আজ বিহারের একটি জনপ্রিয় চিকেনের রেসিপি শেয়ার করবো। এই রেসিপিটি নাম ‛দেহাতি চিকেন’। চলুন তবে জেনে নিই কিভাবে বানাবেন দেহাতি চিকেন।

Advertisements

Advertisements

উপকরণ:

১.চিকেন ১ কেজি
২.আদা ১.৫ ইঞ্চি থেঁতো
৩.রসুন বড় ১ কোয়া
৪.পেঁয়াজ ৪ টি কুচোনো
৫.কাঁচালঙ্কা ৪-৫ টি
৬.তেজপাতা ১টি
৭.দারুচিনি ২টি
৮.ছোট এলাচ ৩টি
৯.লবঙ্গ ৪-৫ টি
১০.শুকনো লংকা ২টি
১১.সাদা জিরে ১ চামচ
১২.হলুদ গুঁড়ো ১ চামচ
১৩.লঙ্কার গুঁড়ো ১ চামচ
১৪.কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ
১৪.মিট মসলা ১ চামচ
১৫.ধনেপাতা কুচি
১৬.ধনে গুঁড়ো ২ চামচ

প্রনালী:

প্রথমেই ১ কেজি চিকেনকে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। এরপর ৪ টে পেঁয়াজ মিহি করে কুচিয়ে নিন। ১ টা বড় সাইজের রসুনকে ছুলে নিতে হবে। ১.৫ ইঞ্চি আদা থেঁতো করে রাখুন। ৪-৫ টা কাঁচালঙ্কা বেটে নিন। এরপর কড়াইতে বেশ কিছুটা সরষের তেল গরম করে ১ টা তেজপাতা ও সামান্য হলুদগুঁড়ো দিয়ে ধুয়ে রাখা চিকেন দিয়ে দিন। এইবার বেশ কিছুক্ষণ ভালোভাবে মাংসটা কষিয়ে তুলে রাখুন।

এইবার ওই তেলের মধ্যেই ২ টো শুকনো লঙ্কা, ১ টা তেজপাতা, ১ টা দারুচিনি, ৩ টি ছোট এলাচ, ৪-৫ টা লবঙ্গ, ১ চামচ সাদা জিরে, ২ টো গোটা রসুন দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে। এরপর পেঁয়াজ কুচিটা দিয়ে দিন আর মিনিট পাঁচেক ভাজুন। তারপর ১ টা রসুন, কাঁচালঙ্কা বাট দিয়ে আবারও মিনিট দুয়েক রান্না করুন। তারপর থেঁতো করে রাখা আদা দিয়ে দিন। সমস্ত মসলাটা ভালো করে কষান। এরপর ১/২ চামচ হলুদের গুঁড়ো, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ২ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ মিট মসলা দিয়ে আবার ভালো করে মসলা কষাতে থাকুন। তেল ছেড়ে এলে স্বাদমতো নুন দিন। আবারও ভালো করে মসলার সঙ্গে নুন মিশিয়ে নিন ও ১ কাপ গরম জল দিয়ে ঢাকা দিয়ে ৭-৮ মিনিট রান্না করুন। এরপর ঢাকা খুলে হাতা দিয়ে মসলাগুলোকে গুঁড়িয়ে নিন।

তারপরে ভেজে রাখা চিকেন মসলার মধ্যে দিয়ে ভালো করে কষান। বেশ কিছুটা কষানোর পরে চিকেনের মধ্যে ২ কাপ গরম জল দিয়ে দিন ও কিছুটা ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। এইবারে কড়াই আবার ঢাকা দিয়ে আরো মিনিট পাঁচেক রান্না করে নিলেই একেবারে তৈরি দারুণ স্বাদের দেহাতি চিকেন। এইবার গরম গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

Related Articles