লাইফ স্টাইল

এইভাবে ডিম রান্না করলে স্বাদ হবে দুর্দান্ত, হাত চাটবে আট থেকে আশি, শিখে নিন রেসিপি

Advertisements

Advertisements

ডিম সেদ্ধ, অমলেট, পোচ বা ডিমের ঝোল এই গতানুগতিক পদগুলো তো প্রায় রোজই বাঙালি বাড়িতে হয়। কিন্তু ডিম ভাপা? ইলিশ ভাপা বা পনির ভাপা নয় ডিম ভাপা কোনদিন খেয়েছেন কি? ডিম ভাপা আগে খেয়ে না থাকলে জেনে নিন এই নতুন পদটির রেসিপি। অতি সুস্বাদু এই পদটি একবার খেলে বারবার খেতে মন চাইবে।

দুইবেলা পাতে মাছ না হলে চলে না একথা সবাই জানে। কিন্তু অনেক বাঙালিই আছেন মাছের সাথে ডিম খেতেও খুব ভালবাসেন। রুটি বা পরোটার তুলনায় বাঙালি ভাত খেতেই বেশি পছন্দ করেন। গরম ভাতের সাথে ডিম ভাপা থাকলে আর কথাই নেই। লাঞ্চ হোক বা ডিনার তৃপ্তি করে খাবেন। ডিম স্বাস্থ্যের জন্য খুব উপকারি তা আমরা সবাই জানি। প্রোটিন ও ফ্যাটের জন্য রোজ খাদ্যতালিকায় একটি ডিম রাখা দরকার। সেইদিক থেকে দেখতে গেলে খুব কম তেল মশলায় তৈরী ডিমের ভাপার পদটি অত্যন্ত স্বাস্থ্যকর একটি রান্না। আসুন জেনে নেওয়া যাক ডিম ভাপার রেসিপি।

উপকরণ:
ডিম ৫ টি
পোস্ত ২ চামচ
সরষে ১ চামচ
কাঁচা লঙ্কা ৩ টি
টক দই ১ চামচ
হলুদ গুড়ো ½ চা চামচ
লঙ্কাগুঁড়ো ½ চা চামচ
নুন স্বাদ মত
সরষের তেল ১ চামচ

Advertisements

প্রণালী:

প্রথমে ডিম গুলি ভালভাবে জলে ধুয়ে নিয়ে প্রেশার কুকারে একটি সিটি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। প্রেশার কুকারে ডিম সেদ্ধ করলে ডিম সুসিদ্ধ হয়। এই ছোট ছোট টিপসগুলি মাথায় রাখলে রান্না হয়ে ওঠে একদম মনের মত।

এরপর একটি মিক্সার গ্রাইন্ডারে পোস্ত, সরষে, কাঁচালংকা ও স্বাদ মত নুন আর সামান্য পরিমানে জল দিয়ে বেটে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। লক্ষ্য রাখতে হবে যেন পেস্টটি বেশি পাতলা বা বেশি ঘন না হয়ে যায়। এইবার একটি স্টিলের ঢাকনাওয়ালা টিফিন কৌটো নিয়ে তার ভিতরের দিকে ভালভাবে সরষের তেল মাখিয়ে নিতে হবে।

এইবারে তৈরী করে রাখা পেস্ট, বাকি শুকনো মশলা ও সামান্য সরষের তেল দিয়ে ভালভাবে মিশিয়ে নিয়ে সেদ্ধ করে রাখা ডিম গুলি একে একে পেস্টের মধ্যে দিতে হবে। ডিমগুলিতে ভাল করে মশলা মাখিয়ে নিয়ে ওপরে দুটো চেরা কাঁচালংকা ছড়িয়ে টিফিনকৌটোর ঢাকনা শক্ত করে বন্ধ করে গরম জলে বসিয়ে ১৫-২০ মিনিট ভাপিয়ে নিলেই তৈরী হয়ে যাবে ডিম ভাপা।


ডিম ভাপা শুধু ভাত নয় রুটি বা পরোটার সাথেও খেতে খুব ভাল লাগে। রোজকার মেনুতে একটু নতুনত্ব আনতে চাইলে একবার ডিম ভাপা পদটি করে দেখতেই পারেন।

Advertisements

Related Articles