লাইফ স্টাইল

এইভাবে ডিমের ডেভিল বানালে স্বাদ হবে দুর্দান্ত, হাত চাটবে আট থেকে আশি, শিখে নিন রেসিপি

Advertisements

Advertisements

‘ডিমের ডেভিল’ (Egg Devil) বাঙালিদের প্রিয় এক খাবার। বিভিন্ন অনুষ্ঠান বাড়ি বা দোকান থেকে কিনে সাধারণত এই খাবার খাওয়া হয়। আজ আপনাদের সঙ্গে এই প্রতিবেদনে ভাগ করে নেবো ‘ডিমের ডেভিল’-এর রেসিপি। এই রেসিপি দেখে আপনারা বাড়িতেই যখন খুশি এই মুখরোচক খাবার বানিয়ে নিতে পারবেন।

উপকরণ:
১) হাঁসের ডিম
২) রসুন
৩) আদা
৪) কাঁচালঙ্কা
৫) পেঁয়াজ
৬) তেল
৭) মাটন কিমা
৮) হলুদ গুঁড়ো
৯) কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
১০) জিরে গুঁড়ো
১১) ধনে গুঁড়ো
১২) শুকনো লঙ্কা গুঁড়ো
১৩) নুন
১৪) গোটা ধনে
১৫) গোটা জিরে
১৬) দারুচিনি
১৭) ছোট এলাচ
১৮) তেজপাতা
১৯) শুকনো লঙ্কা
২০) আলু
২১) ধনেপাতা কুচি
২২) ব্রেড ক্রাম্বস
২৩) গোলমরিচ গুঁড়ো
২৪) কর্নফ্লাওয়ার
২৫) ময়দা

প্রণালী:
প্রথমেই পনেরোটি হাঁসের ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। এই পুরো রেসিপি পনেরোটি ডিম অনুযায়ী বর্ণনা করা হবে, আপনারা নিজেদের ইচ্ছেমতো উপকরণের পরিমাণ কমিয়ে-বাড়িয়ে নেবেন। ডিমের খোসা ছাড়ানো হয়ে গেলে একটি পাত্রে রেখে দিতে হবে। এরপরে মিনি হ্যান্ড চপারে ২০ কোয়া রসুন, দেড় ইঞ্চি আদা, ইচ্ছে অনুযায়ী গোটা কাঁচালঙ্কা দিয়ে একসাথে কুচিয়ে নিতে হবে। এরপরে ওই চপারেই চারটে পেঁয়াজ দিয়ে এ‌ক‌ইভাবে কুচিয়ে নিতে হবে। তবে আপনারা চাইলে ছুরি বা অন্যকিছু ব্যবহার করেও সবকিছু কুচোতে পারেন।

এবারে গ্যাসে কড়াই বসিয়ে ৩-৪ চামচ তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে তার মধ্যে পেঁয়াজ কুচি ও রসুন-আদা-কাঁচালঙ্কা কুচি দিয়ে ৫-৬ মিনিট নেড়ে নিতে হবে। এবারে কড়াইয়ে ৩৫০-৪০০ গ্রাম মাটন কিমা দিয়ে মিশিয়ে নিতে হবে। এখানে মাটন কিমার বদলে চিকেন কিমাও ব্যবহার করা যেতে পারে। এবারে ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো ও স্বাদ অনুযায়ী নুন কড়াইয়ে দিয়ে আবারও ভালো করে মিশিয়ে নিতে হবে। গ্যাসের আঁচ মাঝারি রেখে সবকিছু একসাথে ১০-১২ মিনিট ধরে কষিয়ে নিতে হবে। কষানোর পরে গ্যাসের আঁচ কম করে কড়াই কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে মাটন কিমা সেদ্ধ করে নিতে হবে।

অন্যদিকে, ফ্রাইং প্যানে ২ চামচ গোটা ধনে, ১.৫ চামচ গোটা জিরে, ২ টুকরো দারুচিনি, তিনটি ছোট এলাচ, একটি তেজপাতা ও চারটে গোটা শুকনো লঙ্কা দিয়ে ড্রাই রোস্ট করতে হবে। সব গোটা মশলা নামিয়ে কিছুক্ষণ ঠান্ডা করে নেওয়ার পর মিক্সার গ্রাইন্ডারে‌ দিয়ে গুঁড়ো করে নিতে হবে। অপরদিকে, কিমা কষানো হয়ে গেলে তার মধ্যে চারটে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে দিয়ে ম্যাশার দিয়ে ভেঙে নিতে হবে। আলু ম্যাশ করা হয়ে গেলে সবকিছু আবার খুব ভালো করে মেশাতে হবে। এরপর আগে থেকে ড্রাই রোস্ট করে গুঁড়ো করে নেওয়া মশলা কড়াইয়ে আলু ও কিমার মধ্যে দিয়ে মিশিয়ে নিতে হবে। একদম শেষে কিছু পরিমাণ ধনেপাতা কুচি এই পুরের মধ্যে মিশিয়ে দিয়ে কিছুক্ষণ রেখে ঠান্ডা করে নিতে হবে।

এবারে সুতো দিয়ে আগে থেকে সেদ্ধ করে রাখা প্রত্যেকটি ডিম অর্ধেক করে কেটে নিতে হবে। প্রত্যেকটি ডিমের অর্ধেক অংশের চারপাশ এরপর পুর দিয়ে মুড়িয়ে দিতে হবে। এরপর একটি মিক্সিং বোলে পরিমাণ অনুযায়ী ব্রেড ক্রাম্বস, ১ চামচ নুন ও ১ চামচ গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিতে হবে। অন্য একটি পাত্রে ৪ চামচ কর্নফ্লাওয়ার, ২ চামচ ময়দা, ১/২ চামচ নুন, ১/২ চামচ গোলমরিচ গুঁড়ো ও পরিমাণ অনুযায়ী জল মিশিয়ে পাতলা ব্যাটার তৈরি করে রাখতে হবে। এরপর একটি করে ডেভিল প্রথমে ব্যাটার, তারপরে ব্রেড ক্রাম্বস, তারপরে আবার ব্যাটার ও তারপরে আবার ব্রেড ক্রাম্বসে দিয়ে কোটিং করে নিতে হবে। এইভাবেই প্রত্যেকটি ডেভিল‌ই ডাবল কোটিং করতে হবে। এবারে গ্যাসে কড়াই বসিয়ে পরিমাণ অনুযায়ী তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে গ্যাসের আঁচ মাঝারি রেখে তিন-চারটি করে ডেভিল কড়াইয়ে দিয়ে ভেজে নিতে হবে। সোনালী-বাদামি রঙ না আসা পর্যন্ত প্রত্যেকটি ডিমের ডেভিল খুব ভালো করে হালকা হাতে উল্টেপাল্টে ভাজতে হবে। এরপর তেল ঝরিয়ে তুলে নিলেই প্রস্তুত হয়ে যাবে দারুণ স্বাদের ‘ডিমের ডেভিল’।

Advertisements

Related Articles