লাইফ স্টাইল

সুজি দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই স্বাস্থ্যকর জলখাবার, শিখে নিন রেসিপি

Advertisements

Advertisements

সুজি (Semolina) এমন এক জিনিস যা দিয়ে বিভিন্নরকম খাবার প্রস্তুত করা সম্ভব। আজকালকার ব্যস্ততার জীবনে প্রত্যেক দিন সকালবেলা বা সন্ধেবেলা নিত্যনতুন মুখরোচক জলখাবার বানানো কারোর পক্ষেই সম্ভব হয়ে ওঠেনা। অথচ একঘেয়ে জলখাবার স্বাভাবিকভাবেই কারোর মুখেই রুচবেনা। আজকের প্রতিবেদনে তাই আপনাদের জন্য সুজি দিয়ে বানানো এক প্যানকেকের রেসিপি দিয়ে এসেছি যা খুব সহজে বানিয়ে নেওয়া যাবে এবং এর স্বাদ হবে দুর্দান্ত। এছাড়াও খুব কম তেল ব্যবহার করেই এই মজাদার খাবার বানানো যাবে। যাঁরা ডায়েট করছেন বা খুব বেশি তেল দেওয়া খাবার খান না তাঁরাও এই খাবার খেতে পারবেন। চলুন এক নজরে দেখে নেওয়া যাক সুজি দিয়ে বানানো মজাদার ও স্বাস্থ্যকর এই জলখাবারের রেসিপি।

Advertisements

•উপকরণ:
১) সুজি
২) টক দই
৩) নুন
৪) পেঁয়াজ কুচি
৫) ধনেপাতা কুচি
৬) টমেটো কুচি
৭) কাঁচালঙ্কা কুচি
৮) কাজুবাদাম
৯) কিশমিশ
১০) চিকেন কুচি
১১) ডিম
১২) চিনি
১৩) সাদা তেল

Advertisements

•প্রণালী:
প্রথমে একটি মিক্সিং বোলে ১ কাপ সুজি, ১/২ কাপ টক দই স্বাদ অনুযায়ী নুন দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। মেশানোর পর ব্যাটার তৈরি হয়ে গেলে মিক্সিং বোল ৩০-৩৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। এরপরে ঢাকা সরিয়ে ব্যাটারের মধ্যে একে একে একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি, কিছু পরিমাণ ধনেপাতা কুচি, একটি ছোট সাইজের টমেটো কুচি, ইচ্ছে অনুযায়ী কাঁচালঙ্কা কুচি, এক মুঠো কাজুবাদাম, এক মুঠো কিশমিশ, কিছু পরিমাণ সেদ্ধ করে নেওয়া চিকেন কুচি ও দুটো ডিম ভেঙে দিয়ে দিতে হবে। এর সাথেই স্বাদের ব্যালেন্সের জন্য সামান্য চিনিও যোগ করতে হবে।

এবারে সবকিছু খুব ভালো করে একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে সামান্য সাদা তেল ব্রাশ করে দিয়ে সুজির এই ব্যাটার থেকে এক হাতা পুরো প্যানে ভালো করে ছড়িয়ে দিতে হবে। কিছুক্ষণ সময় ধরে একদিক সেঁকে নেওয়ার পর উল্টে দিয়ে অপরদিক‌ও সেঁকে নিতে হবে। এইভাবেই ভালো করে উল্টেপাল্টে প্যানকেক বানিয়ে নিতে হবে। এরপর সুজির এই পুরো ব্যাটার ব্যবহার করে যতগুলি প্যানকেক তৈরি হয় প্রস্তুত করে নিতে হবে।

Related Articles