লাইফ স্টাইল

এইভাবে কাতলা মাছ রান্না করলে হাত চাটবে আট থেকে আশি, শিখে নিন সিক্রেট রেসিপি

Advertisements

Advertisements

কথায় বলে মাছে ভাতে বাঙালি। সেই মাছের ঝোলের রেসিপি নিয়ে বাঙালি এক্সপেরিমেন্টের শেষ নেই। তাই আজ একদম অন্যরকম স্বাদের একটি মাঝের ঝোলের একটি রেসিপি শেয়ার করে নেব। যা খেতে একেবারেই একঘেয়ে লাগবে না।

উপকরণঃ
১.কাতলা মাছের টুকরো ৫ টি
২.নুন স্বাদমত
৩.হলুদ ১/২ চামচ
৪.চিনি সামান্য
৫.পেঁয়াজ ছোট ১ টি, বাটা
৬.আদা ছোট ২ টুকরো
৭.রসুন ৭-৮ কোয়া
৮.ধনে গুঁড়ো ১/২ চামচ
৯.জিরে গুঁড়ো ১ চামচ
১০.লঙ্কা গুঁড়ো ১/২ চামচ
১১.এলাচ ২ টি
১২.টকদই ৪ চামচ
১৩.কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১/৪ চামচ
১৪. চেরা কাঁচালঙ্কা ৪ টি
১৫.কসুরি মেথি ১/২ চামচ
১৬.গরম মসলা গুঁড়ো সামাণ্য
১৭.ঘি ১ চামচ
১৮.সরষের তেল ৫ চামচ

Advertisements

প্রণালী:

প্রথমেই কড়াইতে ৫ চামচ সরষের তেল গরম করে তাতে গোল গোল করে কেটে রাখা পেঁয়াজ ও ২ টুকরো আদা, ৭-৮ টা রসুন কোয়া, ১/২ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, সামান্য হলুদ গুঁড়ো, ১/২ চামচ লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে ২ মিনিট ভেজে তুলে নিতে হবে।

এরপর ওই তেলের মধ্যেই ৫ পিস নুন, হলুদ দিয়ে মেখে রাখা কাতলা মাছ দিয়ে ভেজে তুলে নিতে হবে। এরপর ভেজে রাখা মসলা ঠান্ডা করে একটি মিক্সার গ্রাইণ্ডারে নিয়ে পেস্ট করে নিতে হবে। তারপর ভেজে রাখা মাছের তেলেই ২ টো এলাচ ফোড়ন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে বেটে রাখা মসলা দিয়ে মিশিয়ে নিতে হবে।

তারপর মিনিট দুয়েক রান্না করে ৪ চামচ টক দই, ১/৪ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে ৪ টে কাঁচালঙ্কা, স্বাদমতো নুন, চিনি, সামান্য কসুরি মেথি দিয়ে ভালো করে মিশিয়ে আরো মিনিট দুয়েক রান্না করে নিতে হবে।


এরপর পরিমাণমতো জল দিয়ে ভালো করে মিশিয়ে ঝোল ফুটে উঠলে মাছ দিয়ে মিশিয়ে নিতে হবে। এরপর আরো মিনিট পাঁচেক রান্না করে সামান্য গরম মসলা গুঁড়ো ও এক চামচ ঘি দিয়ে আবারও মিনিট দুয়েক রান্না করে নিলেই একেবারে তৈরি অসাধারণ স্বাদের কাতলা মাছের ঝোল। যা একবার খেলে বারবার খেতে ইচ্ছা করবে।

Advertisements

Related Articles