কফি পাউডার দিয়ে বাড়িতে বসে সহজেই চুলের যত্ন নিন, জানুন পদ্ধতি

কফি পাউডার দিয়ে বাড়িতে বসে সহজেই চুলের যত্ন নিন, জানুন পদ্ধতি

শীতকাল পড়তে না পড়তেই এক কাপ কফি নিয়ে ব্যালকনিতে বসে নিজের পছন্দের কোন বই পড়া, কিংবা নিজের মনের মানুষের সঙ্গে কোন কফি শপে গিয়ে কয়েকটা পকোড়াএ কামড় দেওয়া আর মাঝে মাঝে গরম কফিতে চুমুক, কিংবা কলেজস্ট্রিট পাড়ায় গিয়ে কফি হাউসে বন্ধুদের সঙ্গে আড্ডা আর কফিতে চুমুক, কফির সঙ্গে বাঙ্গালীদের সেন্টিমেন্ট একেবারে ওতপ্রোতভাবে জড়িত। কিন্তু আপনি কি জানেন আপনার চুলকে সুন্দর করতে এই কফির জুড়ি মেলা ভার। জেনে নিন ঠিক কিভাবে আপনার চুলের পরিচর্যায় আপনি কফি ব্যবহার করতে পারেন।

১) চুল ভালো রাখতে সপ্তাহে একদিন এক চামচ কফি পাউডার, দু-চামচ টক দই, একটা ডিম, এক-চামচ নারকেল তেল ভালো করে মিশিয়ে নিয়ে গোটা চুলে ভালো করে লাগিয়ে নিন। বেশ কিছুক্ষণ পরে কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

২) অনেকে চুলে কালার করতে পছন্দ করেন। কিন্তু কালারের মধ্যে অল্প হলেও কেমিক্যাল থাকে। যা চুল নষ্ট করে দেয়। তাই বাড়িতে খুব সহজেই কফি ব্যবহার করে আপনি চুলকে রং করতে পারেন। তাতে হয়তো একটু বেশি সময় লাগবে কিন্তু চুলটা ভালো থাকবে। এক-চামচ কফি পাউডার, এক-চামচ বিটের রস, এক-চামচ টক দই ভালো করে মিশিয়ে নিয়ে চুলে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

৩) সপ্তাহে তিন দিন কফি দিয়ে চুল ধুতে পারেন। তিন- চার কাপ জলের মধ্যে দু-তিন চামচ কফি পাউডার ফেলে ভালো করে ফুটিয়ে ছেঁকে নিয়ে সেই জল চুলের মধ্যে ঢেলে নিন।

৪) সপ্তাহে একদিন যদি হেনার সঙ্গে কফি পাউডার মিশিয়ে মাথায় লাগাতে পারেন তাহলে চুল অনেক বেশি শক্তিশালী হয়।

৫) যারা অয়েল মাসাজ পছন্দ করেন তারা রাত্রি বেলা শোওয়ার সময় এক-চামচ নারকেল তেল, দুটি ভিটামিন- ই ক্যাপসুল, এক-চামচ কফি পাউডার ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে মাথায় একটা ক্যাপ লাগিয়ে শুয়ে পড়ে, পরের দিন সকাল বেলা কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

উপরের নিয়ম গুলি যদি সম্ভব মত পালন করা যায় তাহলে চুলের সমস্যা চিরতরে বিদায় নেবে। তাই এবার শুধু কফিতে চুমুক দেওয়াই নয়, কফিকে আপনার চুলের পরিচর্যায় নিত্যসঙ্গী করে তুলুন।