লাইফ স্টাইল

ত্বকের সৌন্দর্য ফেরাতে ব্যবহার করুন লেবুর রস, জেনে নিন কিভাবে ব্যবহার করবেন?

ত্বকের যত্নে ব্যবহার করুন লেবু। ত্বকের জন্য লেবু অসাধারণ একটি প্রাকৃতিক উপাদান। ত্বককে সুন্দর করতে লেবুর জুড়ি মেলা ভার।

১) ক্লিনজার হিসেবে ব্যবহার করতে পারেন লেবু। এক চামচ লেবু, এক চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে কোন তুলো দিয়ে লাগিয়ে নিন। মুখের সমস্ত ময়লা পরিষ্কার করবে লেবু।

২) স্ক্রাবার হিসাবে ব্যবহার করুন লেবু। ১ চামচ লেবুর রস, ১ চামচ চিনি, ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে ভালো করে ঘষে ঘষে লাগান। সপ্তাহে অন্তত ৩ দিন এটি করতে পারলে ত্বক মসৃণ হবে।

৩) কনুই, ঘাড়, আন্ডার আর্মস, হাঁটু এই সব জায়গা কালো দাগ দূর করতে ব্যবহার করতে পারেন লেবু। এক টুকরো লেবুর উপরে কিছুটা বেকিং সোডা দিয়ে সেই কালো দাগের ওপরে বেশ ঘষে ঘষে লাগিয়ে নিন।

৪) নাইট ক্রিম হিসাবে ব্যবহার করতে পারেন লেবু। এক-চামচ লেবু, এক চামচ অ্যালোভেরা জেল, এক চামচ ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে শুয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে মুখ ভালো করে জলে ধুয়ে ফেলুন।

৫) ঠোঁট গোলাপি করতে সাহায্য করে লেবু। আমরা প্রত্যেকেই জন্মানোর সময় গোলাপি ঠোঁট নিয়েই জন্মাই। কিন্তু আস্তে আস্তে ঠোঁটের উপরে একটা কালো দাগ চলে আসে। এক চামচ লেবুর রস, এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে ঠোঁটে ঘষে ঘষে লাগান। এইরকম সপ্তাহে অন্তত চার দিন করতে পারলে ঠোঁট গোলাপি হয়ে যাবে।

সতর্কতা: লেবুতে অনেকের অ্যালার্জি হয়। তাই লেবু মাখার আগে কানের পিছনে একটুখানি লেবুর রস দিয়ে দেখবেন কোনরকম যদি সমস্যা হয় তাহলে লেবু আপনার জন্য উপযুক্ত নয়।

Related Articles

Back to top button