লাইফ স্টাইল

ত্বকের সৌন্দর্য বজায় রাখতে গোলাপ জল কিভাবে ব্যবহার করবেন? জানুন

গোলাপের মতো নরম তুলতুলে ত্বক কে না চায়। তবে গোলাপজল শুধুমাত্র ত্বকই ভালো রাখে না, ঠোঁট, চোখ, চুল সবকিছুকে ভালো করতে গোলাপ জলের জুড়ি মেলা ভার। বাজার চলতি কোন ভালো ব্র্যান্ডের গোলাপ জল ব্যবহার করতে পারেন। তবে বাড়িতে যদি গোলাপ গাছ থাকে তাহলে বাড়িতে নিজেই বানিয়ে নিন গোলাপজল। এক বাটি গরম জলের মধ্যে কয়েকটা গোলাপের পাপড়ি ছড়িয়ে দিন। তারপরে সেই জল ছেঁকে নিলেই গোলাপজল একেবারে তৈরি।

১) সকালবেলা ঘুম থেকে উঠে এক চামচ গোলাপজল, এক চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিয়ে তুলোর সাহায্যে পুরো মুখে মুছে নিন। শুধু মুখেই নয় ঠোঁটে ভালো করে ঘষে নিন। এতে ঠোঁটের ওপরে থাকা মরা কোষ দূর হয়ে যাবে।

২) এক চামচ গোলাপজল, এক চামচ মুলতানি মাটি, এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে ভালো করে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৩) টোনার হিসেবে ব্যবহার করতে পারেন গোলাপ জল। গোলাপ জলের সঙ্গে অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে একটি স্প্রে বোতলে ভরে রাখুন। মাঝেমধ্যেই মুখে স্প্রে করে নিন।

৪) চোখের ফোলা ভাব কমাতে সাহায্য করে গোলাপজল। সারাদিনের ক্লান্তি দূর করতে দুটো কটন প্যাডে গোলাপজল দিয়ে চোখের ওপরে দিয়ে রাখুন। এতে ক্লান্তি দূর হয়। চোখের সমস্যা দূর হয়।

৫) ঠোঁটের পরিচর্যায় ব্যবহার করুন গোলাপজল, এক চামচ গোলাপজল, এক চামচ মধু, এক চামচ চিনি ভালো করে মিশিয়ে ঠোঁটে ঘষে ঘষে লাগান। বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখার পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

৬) চুলের পরিচর্যায় ব্যবহার করুন গোলাপজল। গোলাপ জলের মধ্যে বেশ কিছুটা লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগান। কিছুক্ষণ পরেই কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে নিন।

Related Articles

Back to top button