ত্বক সুন্দর ও উজ্জ্বল রাখতে ব্যবহার করুন মুলতানি মাটির ফেসপ্যাক, জেনে নিন কিভাবে অ্যাপ্লাই করবেন

September 7, 2020 | 9:56 AM
blog image

৭ দিনের মধ্যেই ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে ব্যবহার করুন মুলতানি মাটির এই প্যাক। ত্বকের উপর হওয়া সমস্ত ধরনের দাগ নিরাময় করতে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। অতীতকাল থেকে রূপচর্চার উপাদান হিসাবে মুলতানি মাটি ব্যবহৃত হয়ে আসছে।

১) এক চামচ মুলতানি মাটি, এক চামচ বেসন, এক চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিয়ে সারা মুখে মেখে থাকুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।


ভিডিও


আরও পড়ুন :   বাড়িতে খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু ভাপা পিঠা, শিখে নিন সম্পূর্ণ রেসিপি

২) এক চামচ মুলতানি মাটি, এক চামচ চালের গুঁড়ো, জল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে সারা মুখে ঘষে ঘষে লাগান। এটি খুব ভালো স্ক্রাবার হিসেবে কাজ করবে। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩) এক চামচ মুলতানি মাটি, এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিন সারা মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন :   কাঁচা আম দিয়ে মুরগির পাতলা ঝোল, গরমকালে দারুন স্বাদের এই রেসিপি শিখে নিন

৪) এক চামচ মুলতানি মাটি, এক চামচ টমেটোর রস ভালো করে মিশিয়ে নিন সারা মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫) এক চামচ মুলতানি মাটি, এক চামচ কাঁচা দুধ, এক চামচ চন্দন গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন :   বিছানা থেকে ছারপোকা দূর করার কয়েকটি টিপস জেনে নিন

৬) এক চামচ মুলতানি মাটি, এক চামচ গোলাপ জল ভাল করে মিশিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৭) এক চামচ মুলতানি মাটি, এক চামচ নারকেল তেল, এক চামচ গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিয়ে সারা মুখে ভালো করে লাগিয়ে রাখুন। বেশ কিছুটা সময় ধরে মাসাজ করতে থাকুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।