লাইফ স্টাইল

বাড়ির টবে স্ট্রবেরি চাষ করার কয়েকটি সহজ পদ্ধতি শিখে নিন

স্ট্রবেরি মূলত শীতকালের ফল। প্রচণ্ড ঠান্ডায় স্ট্রবেরি চাষ ভালো হয়। স্ট্রবেরি একটি দামি ফল কিন্তু বাড়িতে সামান্য জায়গা থাকলেই আপনি খুব সহজেই চাষ করতে পারেন স্ট্রবেরি। চারা লাগানোর উপযুক্ত সময় অক্টোবর থেকে নভেম্বর এই দুই মাস। যাদের বড় উঠান লাগোয়া বাগান আছে তারা খুব সহজেই এই স্ট্রবেরি চাষ করতে পারেন কিন্তু যাদের ছাদে বা বারান্দায় সামান্য জায়গা আছে তারা সেই ছোট্ট পরিসরেও স্ট্রবেরি চাষ করতে পারেন।

যেকোনো নার্সারি থেকে আপনি ৩০ থেকে ৩৫ টাকার মধ্যে ভালো চারা পেয়ে যেতে পারেন। যারা ছোট জায়গায় স্ট্রবেরি চাষ করতে চান তারা মাঝারি সাইজের টব নিতে পারেন কিংবা ৫ লিটারের প্লাস্টিকের বোতল কেটে তার মধ্যেও চারা লাগাতে পারে। একটি টবের মধ্যে একটি চারা গাছ লাগাবেন।

মাটির সঙ্গে ব্যবহার করুন গোবর সার। গোবর সার নিয়ে আসতে পারেন কোন নার্সারি থেকে। এছাড়া রান্নাঘরের সবজির খোসা, পচা পাতা, ইত্যাদিও মাটির সঙ্গে মিশিয়ে মাটি ঝুরঝুরে করে নিতে হবে। সরাসরি রোদ পড়ে এবং রাত্রিবেলা শিশির পড়ে এমন জায়গায় দেখি স্ট্রবেরি গাছ লাগাতে হবে। কারণ স্ট্রবেরির জন্য রোদ আর শিশির দুটোই ভীষণ দরকার। একটি চারা লাগানোর পর নতুন করে পাশাপাশি চারা জন্মাবে যা থেকে আপনি নতুন গাছ তৈরি করতে পারবেন।

এই গাছের নিয়মিত যত্ন করতে হবে। মরা পাতা কেটে দিতে হবে, মাটি মাঝে মাঝে খুঁচিয়ে দিতে হবে এবং নিয়মিত জল দিতে হবে।

গাছে ফুল ধরে সেই ফুলের নিচের অংশে একটু খড় দিয়ে দিন। যাতে সেই ফুল থেকে ফল হওয়ার পরে ফল কোনোভাবেই মাটির স্পর্শ করতে পারে। কারণ ফল যদি মাটি স্পর্শ করে তাহলে সেই ফল পচে যাওয়ার সম্ভাবনা থাকে।

কীটনাশক বেশি ব্যবহার করার দরকার নেই। কোন পাতায় যদি পোকামাকড় লেগেই থাকে তাহলে তৎক্ষণাৎ সেই পাতাটি কেটে দিন। যেখানে স্ট্রবেরি চাষ করবেন সেই জায়গাটি বেশ পরিষ্কার করে রাখুন।

Related Articles

Back to top button