টক দই দিয়ে ত্বক উজ্জ্বল করার কয়েকটি সহজ উপায়, জেনে নিন

টক দই দিয়ে ত্বক উজ্জ্বল করার কয়েকটি সহজ উপায়, জেনে নিন

আপনার প্রতিদিনের রূপচর্চার তালিকায় সঙ্গী করতে পারেন টকদইকে। তবে টক দই শুধুমাত্র ত্বকে লাগালে হবে না প্রতিদিন দু তিন চামচ করে টক দই খান। মনে রাখতে হবে বেশি করে চিনি দিয়ে টক দই খেলে টক দই এর উপকারিতা অনেকটাই কমে যায়।

কি কি করতে হবে? জেনে নিন কয়েকটি সহজ উপায় –

১) এক চামচ টক দই, এক চামচ চালের গুঁড়ো ভাল করে মিশিয়ে গোটা মুখে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিয়ে। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২)এক চামচ টক দই, এক চামচ নারকেল তেল, এক চামচ গ্লিসারিন, একটা ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে গোটা মুখে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩) এক চামচ টক দই, এক চামচ কফি পাউডার ভালো করে মিশিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪) এক চামচ টক দই, এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে মেখে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫) এক চামচ টক দই, এক চামচ বেসন, এক চামচ মুসুর ডাল গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে গোটা মুখে মেখে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৬) শরীরের যে অংশ গুলি কালো হয়ে গেছে অর্থাৎ কনুই, হাঁটু, ঘাড় এবং আন্ডার আর্ম এ এক চামচ টক দই, এক চিমটে হলুদ নিয়ে ভালো করে মিশিয়ে লাগিয়ে রাখুন। বেশ কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। কালো দাগ অনেকটা হালকা হয়ে যাবে।

৭) এক চামচ টক দই, এক চামচ লেবুর রস, এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে ভালো করে ম্যাসাজ করুন। ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৮) এক চামচ টক দই, এক চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে ভালো করে মেখে রাখুন। ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।