গোটা দেশে জারি হল লকডাউন ৪.০, চলবে ৩১ মে পর্যন্ত

লকডাউনের তৃতীয় রাউন্ড শেষ হতে আর কয়েক ঘন্টা বাকি। এতে জানানো হয়েছে যে চতুর্থ দফার লকডাউন জারি হচ্ছে। এটি ৩১ মে অবধি চলবে। রবিবার জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী আরও দু’সপ্তাহ লকডাউন চালিয়ে যাওয়ার নির্দেশ জারি করেছে। এরপরে স্বরাষ্ট্র মন্ত্রকও এই সিদ্ধান্তের ঘোষণা দিয়ে একটি বিবৃতি জারি করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব গৌড় রবিবার রাত ৯ টায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করতে বৈঠক করার কথা রয়েছে। এর পরে, নতুন লকডাউনের পরিস্থিতি সম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রকের সূত্রকে অবহিত করা হবে।

২৩ শে মার্চ ভারতে লকডাউন শুরু হয়েছিল। একদিকে যেমন লকডাউনের সময় ধীরে ধীরে বেড়েছে, তেমনি করোনায় আক্রান্তের সংখ্যাও বেড়েছে। পরিসংখ্যানের বিচারে ভারত চীনকে ছাড়িয়ে এক লাখের দ্বারে রয়েছে। এর সাথেই আবার ধসে পড়ে অর্থনীতি। তাই রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে সর্বশেষ ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন যে এই লকডাউনের পরিস্থিতি অন্যান্য পদক্ষেপের চেয়ে আলাদা হবে।

সূত্রমতে, লকডাউন নিয়ম ঠিক করতে প্রধানমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন বিভাগের প্রধানদের সাথে বৈঠক করেছেন। প্রতিটি রাজ্যের পরিস্থিতি আলাদাভাবে বিবেচনা করা হয়েছে। নতুন পর্যায়ে পরিবহনের জন্য অতিরিক্ত ছাড় বিবেচনা করা হয়েছে। তবে রেলপথ মন্ত্রক এই পর্যায়ে মেট্রো পরিষেবা স্থগিত করতে চলেছে। সূত্রের মতে, কন্টেইনমেন্ট জোনটিতে অর্থনৈতিক তৎপরতা বাড়ানোর পদক্ষেপ নেওয়া হবে।

এই দিন, তামিলনাড়ু ও মহারাষ্ট্র মহল লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করে। অন্যদিকে, নবান্ন জানিয়েছে যে কেন্দ্রের দিক নির্দেশনা না পাওয়ার কারণে সোমবার দুপুর পর্যন্ত পুরানো বিধিগুলি কার্যকর থাকবে।