১৮ মে থেকে শুরু হবে লকডাউন ৪.০ ! থাকবে নতুন নিয়ম: মোদী

18 মে থেকে লকডাউনের একটি নতুন পর্ব চালু হবে। সেখানে নতুন বিধি থাকবে। জাতিকে সম্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এটি পরিষ্কার করেছেন। লকডাউনের তৃতীয় দফা শেষ হবে ১৭ই মে। তারপর দেশ জুড়ে কী নিয়ম জারি হতে পারে, তা শীঘ্রই জানানো হবে বলে জানালেন মোদী।

সোমবার মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, তৃতীয় পর্যায়ে যে পরিমাণ শিথিলতা বজায় ছিল, চতুর্থ পর্যায়ে তার প্রয়োজন পড়বে না।

বৈঠককালে প্রধানমন্ত্রী বলেছিলেন, লকডাউনে রেড জোনে কোনও শিথিলতা আনা যাবে না। তবে কমলা এবং সবুজ অঞ্চলগুলিতে আরও শিথিলতা আনার ধারণা বিবেচনা করা হচ্ছে। প্রধানমন্ত্রী এ বিষয়ে মুখ্যমন্ত্রীদের মতামত জানতে চান। জানা গেছে যে ১৫ই মে নাগাদ রাজ্যগুলিকে তাদের মতামত জমা দিতে হবে।

মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠক শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে লকডাউনের প্রথম ধাপে যে নিষেধাজ্ঞাগুলি আরোপ করা হয়েছিল তা দ্বিতীয় পর্বে তা ছিল না। শিথিলকরণ তৃতীয় পর্যায়ে আরও বাড়ানো হয়েছে। একইভাবে, চতুর্থ পর্যায়ে শিথিলকরণ বৃদ্ধি করা হবে।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠক করেছেন। সেই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লকডাউন বাড়ানোর অনুরোধ করেছিলেন। শুধু পশ্চিমবঙ্গ নয়, মোট চারটি রাজ্য লকডাউন বাড়ানোর জন্য আবেদন করেছে।