টানা দেড়মাস দেশজুড়ে ফের লকডাউন? জানুন কি বলল কেন্দ্র সরকার

দেশে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ইতিমধ্যেই ৪৯ লক্ষের গন্ডি পার করেছে মোট সংক্রমণের সংখ্যা। এর পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। তবে কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়া জুড়ে একটি খবর রটানো হয়েছিল, করোনা সংক্রমণ ঠেকাতে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ফের লকডাউন জারি হবে গোটা দেশ জুড়ে। স্বভাবতই মানুষের মধ্যে ফের আবার হতাশার সৃষ্টি হয়েছিল। তবে কেন্দ্র সোমবার স্পষ্ট করে জানিয়ে দিয়েছে এই খবর মিথ্যে।

প্রেস ইনফরমেশন ব্যুরো-র তরফ থেকে জানানো হয়েছে, ২৫ সেপ্টেম্বর থেকে লকডাউনের যে খবর সোশ্যাল মিডিয়াতে রটানো হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যে। পিআইবি-র পক্ষ থেকে জানানো হয়েছে, জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের নামে লকডাউনের যে সুপারিশ বলে খবর রটানো হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যে।

প্রসঙ্গত, সোশ্যাল মিডিয়ায় রটানো হয়েছিল যে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর(NDMA) ফের লকডাউনের সুপারিশ করেছে। এর সাথে একটি NDMA-এর সুপারিশের স্ক্রিনশর্টও দিয়ে দেওয়া হয়। এর পাশাপাশি সেই সুপারিশে লেখা হয়, করোনা সংক্রমণ রুখতে ও মৃত্যুর হার কমাতে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর ও নীতি অয়োগ ফের একদফা লকডাউনের সুপারিশ করেছে। সেই লকডাউন শুরু হচ্ছে ২৫ সেপ্টেম্বর থেকে। চলবে আগামী ৪৬ দিন। তবে কেন্দ্র জানিয়ে দিয়েছে, এই তথ্য একদম ভিত্তিহীন ও মিথ্যে।