লাইফ স্টাইল

বাড়িতেই বানিয়ে ফেলুন দোকানের মতো সুস্বাদু ‘গোলাপ জামুন’, শিখে নিন রেসিপি

বাঙালি মানেই মিষ্টি প্রেমিক। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির জন্য অনেকেই বাইরের দোকানে মিষ্টি খেতে পারছেন না। তাই বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু ‘গোলাপ জামুন’।

উপকরণ:-

১) অর্ধেক কাপ ময়দা
২) অর্ধেক কাপ দুধ
৩) এক কাপ গুড়ো দুধ
৪) সাদা তেল
৫) এক কাপ জল
৬) এক কাপ চিনি
৭) ২ টেবিল চামচ ঘি
৮) কয়েকটা এলাচের দানা
৯) কুচি করে কেটে রাখা আমন্ড এবং পেস্তা
১০) গোলাপজল কয়েক ফোঁটা

প্রণালী:- প্রথমেই সিরা বানিয়ে ফেলুন। সিরা বানানোর জন্য একটা পাত্রে জল, চিনি, গোলাপ জল, এলাচ দানা নিয়ে ভালো করে মিশিয়ে ফেলুন। তারপর এই মিশ্রণটিকে কিছুক্ষন ফোটান। যখন দেখবেন সিরাটা গাঢ় হয়ে গেছে তখন গ্যাস থেকে পাত্রটি নামিয়ে ঠাণ্ডা করতে দিন।

তারপর একটি পাত্রে গুড়ো দুধ এবং ময়দা ভালো করে মিশিয়ে নিন। এরপর এটি ভালো করে চেলে নিন। এরপর এর মধ্যে ঘি মিশিয়ে ভালো করে মাখুন। মাখা হবার পর এরমধ্যে দুধ মিশিয়ে ভালো করে মেখে নিন। মাখা হয়ে যাবার পর হাতের তালুতে সামান্য ঘি নিয়ে মিশ্রণটি মিষ্টি আকারের মতো গোল গোল করুন। গোল করা হয়ে গেলে কড়াইতে সাদা তেল গরম করতে দিন। তেল মোটামুটি গরম হয়ে গেলে কয়েকটি করে মিষ্টি গুলো তেলে ছেড়ে দিন। তেলে ছেড়ে দিয়ে রেখে দেবেন না। মিষ্টিগুলো অনবরত নাড়তে থাকুন যতক্ষণ না মিষ্টিগুলোর রঙ গাঢ় লাল হয়ে যায়। মিষ্টি গুলো লাল হয়ে গেলে তুলে নিয়ে চিনির রসে ২ ঘণ্টা মতো ডুবিয়ে রাখুন। তারপর আমন্ড কুচি এবং পেস্তা কুচি ওপরে দিয়ে পরিবারের মানুষদের মধ্যে গরম গরম পরিবেশন করুন ‘গোলাপ জামুন’।

Related Articles

Back to top button