স্বর্নের দামে মেগা পতন! বিরাট টাকা দাম কমলো সোনার, খুশি মধ্যবিত্তরা

17

চলতি বছর সোনার দামে দেখা গিয়েছে এক অদ্ভুত উত্থানপতন। করোনা কাঁটায় বছরের শুরুর দিকে সোনা প্রেমীদের মুখ কালো করে অত্যধিক হারে বেড়ে গিয়েছিল সোনার দাম। তবে, দেখতে দেখতে শেষ হতে চলল আরও একটা বছর। কিন্তু বছরের শেষে যাতে সোনাপ্রেমীদের মুখের হাঁসি বজায় থাকে তার জন্য ফের নিম্নমুখী সোনার দর। সোমবার সপ্তাহের শুরুতেই আরও কমলো সোনার দাম।

বর্তমানে চলছে বিয়ের মরশুম। বিয়ে মানেই সোনা প্রেমীরা সাজবেই সাজবে সোনার গয়নায়। আর সোনা ছাড়া বিয়ে যেন কেমন অসম্পূর্ণ থেকে যায়। তাই এই সময় যাতে কোনওভাবেই সোনার দাম দেখে নিরাশ না হয় সোনা প্রেমীরা তাই ফের কমলো সোনার দর। সোনার দাম প্রসঙ্গে কোটাক সিকিউরিটিজের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে,করোনা টিকা নিয়ে মার্কিন আর্থিক প্যাকেজ এবং আশা তৈরি হয়েছে। যার ফলে এখনই হলুদ ধাতুর দাম একলাফে অনেকটা বাড়বে না। পাশাপশি আরও একাধিক কারণে সোনার উত্থান-পতন জারি থাকবে।

আরও পড়ুন:   তেল ছাড়াই চলবে Hero-র নতুন বাইক, দাম মধ্যবিত্তের হাতের নাগালেই!

বলে রাখি, গত সেশনে সোনার দর ০.৪ শতাংশ বেড়েছিল। তবে, আসুন এবার দেখে নেওয়া যাক সোমবার ঠিক কতটা কমেছে সোনার দাম। এদিন ১০ গ্রাম ফেব্রুয়ারি গোল্ড ফিউচার্সের এমসিএক্স সূচকে দাম ০.৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯,১২৫ টাকা। অন্যদিকে বিশ্ব বাজারে এক আউন্স স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ কমে হয়েছে ১,৮৩৪.৯৪ ডলার। এটা বলতেই হয় সোমবার ফের সোনার দাম পতনের জেরে গত চারদিনের মধ্যে তৃতীয় দিন কমলো সোনার দর। মনে করা হচ্ছে এই প্রথম ২০১৮ সালের পর কোনও ত্রৈমাসিকে ক্ষতির মুখে পরতে চলেছে সোনা।

আরও পড়ুন:   বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, বৃষ্টি নিয়ে বড়সড় পূর্বাভাস দিলো আবহাওয়া দফতর

সোনার পাশাপাশি পাল্লা দিয়ে দাম কমেছে রুপোর। সোমবার সপ্তাহের শুরুতে এমসিএক্স সূচকে এক কিলোগ্রাম রুপোর দর ০.৪ শতাংশ কমে যাচ্ছে ৬৩,৪৭২ টাকা। গত সেশনে ০.১ শতাংশ পতনের সাক্ষী ছিল রুপো।