আবহাওয়া নিয়ে বড় খবর, রাজ্যের এই জেলাগুলিতে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা

আবহাওয়া নিয়ে বড় খবর, রাজ্যের এই জেলাগুলিতে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা

গত কয়েকদিনের ভ্যাপসা গরমে অস্বস্তিতে পড়েছে রাজ্যবাসী। বৃষ্টি হলেও বাতাসে জলীয় বাষ্পের পরিমান বেশি থাকায় আদ্রতাজনিত অস্বস্তি জারি ছিল। তবে গতকাল বিকেলে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বৃষ্টি হয়েছে। এছাড়া আজ সকাল থেকেই আকাশের মুখ ভার রয়েছে। আকাশে মেঘের দেখা মিলেছে। আজ ও দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতাতেও।

আবহাওয়া দফতর সূত্রের খবর অনুযায়ী, কলকাতা ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাত চলবে আগামী রবিবার পর্যন্ত। ভারী বৃষ্টির সম্ভাবনা আছে উত্তরবঙ্গের। এছাড়া উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জলপাইগুড়ি-এই পাঁচ জেলায় রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি হবে। অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ ও উত্তর দিনাজপুরে।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আপাতত মৌসুমী অক্ষরেখার অবস্থান দক্ষিণবঙ্গে। পুরুলিয়া, খড়গপুর-এর ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে মৌসুমী অক্ষরেখা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আর এর সাথে অসমে তৈরী হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর জেরেই এই বৃষ্টিপাত চলবে।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৬৯ থেকে ৯৫ শতাংশ। গতকাল হালকা বৃষ্টি হয়েছে। আজ ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।