একাধিক বিধি নিষেধ নিয়ে ১৪ ই সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে মেট্রো রেল

আগামী ১৩ সেপ্টেম্বর NEET পরীক্ষার্থীদের জন্য মেট্রো রেলের পক্ষ থেকে বিশেষ পরিষেবা দেওয়া হলেও ১৪ সেপ্টেম্বর থেকে সাধারণের জন্য মেট্রোর দরজা খুলে যাবে। তবে করোনা পরিস্থিতির আগে মেট্রোয় দৈনন্দিন যাতায়াত করতো প্রায় দু’ থেকে আড়াই লক্ষ যাত্রী। কিন্তু এই নিউ নর্ম্যালে দৈনন্দিন মেট্রো পরিষেবা নিতে পারবেন ৪৫ হাজার যাত্রী। সেক্ষেত্রে কীভাবে ভিড় নিয়ন্ত্রণ করবে মেট্রো কর্তৃপক্ষ, তা নিয়ে শুক্রবার মেট্রো ভবনে মেট্রো কর্তৃপক্ষ রাজ্য আধিকারিক এবং রাজ্য সরকারের অ্যাপ প্রস্তুতকারী সংস্থার আধিকারিকরা বৈঠক করেন। সেখান থেকেই মেট্রোর নিউ নর্ম্যালে কিছু বিধি প্রয়োগ করার কথা ভাবা হয়েছে।

এবার এক নজরে জেনে নিন মেট্রো রেলের নিউ নর্ম্যাল-

● মেট্রোর বাইরে ভিড় নিয়ন্ত্রণের দায়িত্বে থাকবে কলকাতা পুলিশ। তারাই স্যানিটেশন থেকে থার্মাল স্ক্রিনিং সমস্তটা করবেন।

● মেট্রো চলবে সোম থেকে শনি সকাল আটটা থেকে রাত আটটা এবং রবিবার মেট্রো বন্ধ থাকবে।

● প্রত্যেকটি মেট্রো স্টেশনে দুটি করে গেট খোলা থাকবে। একটি দিয়ে যাত্রীরা মেট্রো স্টেশনে ঢুকতে পারবে এবং অপরটি দিয়ে মেট্রো স্টেশন থেকে বাইরে বের হতে পারবে।

● অফিস টাইমে মেট্রো চলবে ১২ মিনিট অন্তর। এছাড়া অন্যান্য সময়ে মেট্রো চলবে ১৫ মিনিট অন্তর।

● শুধুমাত্র স্মার্ট কার্ড যাদের আছে, তারাই মেট্রো পরিষেবা নিউ নর্ম্যালে পেতে পারবে। তবে এক্ষেত্রে শুধু স্মার্ট কার্ড থাকলে হবে না। যাদের স্মার্ট কার্ড আছে তাদের মেট্রোয় প্রবেশ করার জন্য ইপাস বা QR-Code-ও লাগবে।

● এই QR-Code বা ইপাস মেট্রো রেলের ওয়েবসাইটে, মেট্রোর তৈরি করা নতুন অ্যাপে এবং রাজ্য সরকারের পথদিশা অ্যাপে পাওয়া যাবে।

● স্মার্ট কার্ড যাদের থাকবে তারা ই-পাস বুক করার সময় এই ওয়েবসাইট এবং অ্যাপগুলি থেকে মেট্রো চলার কয়েক ঘণ্টা আগে টাইম স্লট বুক করতে পারবে। অর্থাৎ কেউ যদি সকাল আটটায় মেট্রো চড়ে, তাহলে তাকে আটটা থেকে নটার টাইম স্লট দেওয়া হবে। সেখান থেকেই তাকে টাইম বুক করতে হবে।

● আপাতত নোয়াপাড়া থেকে নিউ গড়িয়া পর্যন্ত মেট্রো চলাচল করবে। এখনই ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হচ্ছে না।