জম্মু কাশ্মীর সীমান্ত পেরিয়ে ফের ভারতে প্রবেশের ছক কষছে জঙ্গিরা

terror

নিজস্ব প্রতিবেদনঃ লাদাখ সংঘর্ষের রেশ না কাটতেই, সেই সুযোগে জম্মু কাশ্মীর সীমান্ত পেরিয়ে ফের ভারতে প্রবেশের ছক কষছে জঙ্গিরা। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, ভীমবের গলি ও নৌশেরা সেক্টর দিয়ে পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিম বা ব্যাট জঙ্গি ঢোকানোর মতলব করেছে।

বিএসএফ সূত্রে খবর, গত কয়েক সপ্তাহ ধরে ব্যাটের নতুন করে সক্রিয় হয়ে ওঠার কোনও তথ্য তাদের কাছে ছিল না। কিন্তু কয়েক ঘণ্টা আগে এ ব্যাপারে সতর্কবার্তা এসেছে। বিশেষত ভীমবের গলি ও নৌশেরা সেক্টরে বাহিনীকে সতর্ক করা হয়েছে। পেট্রলিং বাড়ানো হয়েছে, রাতে নিরাপত্তা রক্ষীর সংখ্যাও বাড়ানো হবে। পাকিস্তান কোনওরকম হানাদারির চেষ্টা করলে মুখের মত জবাব দেওয়া হবে তাদের।

শুধু যে পাক সেনা কম্যান্ডোরা আছেন তা নয়, একই সঙ্গে নানা দলের জঙ্গিও আছে তাতে। এখন সাধারণ মানুষকেও টার্গেট করছে ব্যাট। নিরাপত্তা বাহিনীকে এ ব্যাপারে সতর্ক করে গোয়েন্দারা জানিয়েছেন, এই দুই এলাকার কার্যকলাপের ওপর কড়া নজর রাখতে পরামর্শ দিয়েছেন তাঁরা। তাঁদের সন্দেহ, ব্যাট যে কোনও দিন নাশকতা চালানোর ছক কষতে পারে।

সীমান্তের এপারে অর্থাৎ ভারতীয় এলাকার দিকে জঙ্গি গতিবিধিও নজরে আসছে।জানুয়ারিতে এই ব্যাট মহম্মদ আসলাম নামে এক সাধারণ নাগরিককে নিয়ন্ত্রণরেখার কাছে পুঞ্চ সেক্টরে খুন করে। তাঁর মুণ্ডহীন, ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হয়।

বিএসএফ জানিয়েছে, গত কয়েক সপ্তাহ ধরে ব্যাটের নতুন করে সক্রিয় হয়ে ওঠার কোনও তথ্য তাদের কাছে ছিল না। কিন্তু কয়েক ঘণ্টা আগে এ ব্যাপারে সতর্কবার্তা এসেছে। বিশেষত ভীমবের গলি ও নৌশেরা সেক্টরে বাহিনীকে সতর্ক করা হয়েছে। পেট্রলিং বাড়ানো হয়েছে, রাতে নিরাপত্তা রক্ষীর সংখ্যাও বাড়ানো হবে। পাকিস্তান কোনওরকম হানাদারির চেষ্টা করলে মুখের মত জবাব দেওয়া হবে তাদের।

এক বরিষ্ঠ সরকারি আধিকারিক জানিয়েছেন, গোটা গ্রীষ্ম ধরেই ব্যাট জঙ্গিদের ভারতে ঢোকানোর চেষ্টা করে। প্রথমে নানা জায়গায় তাদের নাশকতার প্রশিক্ষণ দেয়, তারপর জড়ো করে সীমান্তের কাছে। এরপর বারবার চলতে থাকে অনুপ্রবেশের চেষ্টা।