অর্থনীতিলাইফ স্টাইল

বাড়ির চৌবাচ্চায় মাগুর মাছ চাষ করে মাসে আয় হয় লক্ষ লক্ষ টাকা!

জলপাইগুড়ির চঙ্গুয়াঝার চা বাগানের এক মহিলা শ্রমিক তাঁর নিজেরবাড়িতেই মাগুর মাছ চাষ করে মাসে প্রায় লাখখানেক টাকা ইনকাম করছেন এই মহামারী সময়। কল্পনা রায় নামে এই চা শ্রমিক মাগুর মাছ চাষ করা শুরু করেছিলেন সোশ্যাল মিডিয়ায় মাছ চাষের পদ্ধতি শিখে।

১০ বছর আগে অসুস্থ হয়ে আচমকাই মারা যান তার স্বামী খগেন রায়। বর্তমান পরিস্থিতির চাপে পড়ে একমাত্র ছেলেকে উচ্চ শিক্ষিত করে তোলার স্বপ্ন ভেঙে যাচ্ছিল কল্পনার। তবে তিনি কখনোই হাল ছাড়েননি। তিনি সর্বদাই চেষ্টা করছিলেন চা বাগানের পাশাপাশি কিছু করার যাতে তার রোজা একটু হলেও বৃদ্ধি পায়। এরপর তিনি বহরমপুরে যোগাযোগ করেন মাগুর মাছ চাষের পদ্ধতি রপ্ত করার পর।

খবর অনুযায়ী জানা গেছে জলপাইগুড়িতে তারাই পোনা মাছ পৌঁছে দেন। খবর অনুযায়ী জানা গেছে প্রথমে ৮০০০ টাকা বিনিয়োগ করে তিনি ৩০০০ মাছ চাষ করা শুরু করেছিলেন।

প্রথমেই তিনি ৩০ হাজার টাকা অতিরিক্ত লাভ করেন সমস্ত খরচ বাদ দিয়ে। তিনি সেই মাছগুলি তিন মাস পর বিক্রি করে। বর্তমানে তিনি ১৫০০০ চাষ করেন তিনটি চৌবাচ্চায়। তিনি নিজের রান্নাঘরেই দুটো চৌবাচ্চা তৈরি করেছেন বাড়ির উঠোনে জায়গা কম থাকায়।

এই মহিলার চা শ্রমিক কল্পনা রায় বলেছেন, “ছেলে এবার উচ্চ মাধ্যমিক পাশ করেছে। মাছ চাষের রোজগারের এই অর্থ দিয়ে ছেলেকে উচ্চ শিক্ষিত করে তোলাই তাঁর প্রধান লক্ষ্য।”

Related Articles

Back to top button