অর্থনীতিতে করোনার কালো ছায়া, টাস্ক ফোর্স গঠন করল মোদী সরকার

দেশ কাঁপছে করোনা আতঙ্কে। বৃহস্পতিবার রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, করোনার জেরে অর্থনীতির উপরে ব্যাপক প্রভাব পড়েছে। তাই সেই পরিস্থিতি থেকে দেশীয় অর্থনীতিকে তুলে আনতে সারা দেশের জন্য ‘কোভিড ১৯ ইকনমিক টাস্ক ফোর্স’ তৈরি করা হচ্ছে।

মোদী এদিন বলেন, মানব সভ্যতা এখন সংকটে। কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে গোটা বিশ্ব। প্রধানমন্ত্রী জানান, করোনার জেরে বিশ্ব অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে। কিন্তু ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। ‘কোভিড ১৯ ইকনমিক টাস্ক ফোর্স’ গোটা বিশ্বের পরিস্থিতি পর্যালোচনা করে ভারতীয় অর্থনীতির এগিয়ে নিয়ে যাবে বলে আশাবাদী মোদী।

[আরও পড়ুনঃঅবশেষে ফাঁসি হল নির্ভয়ার চার ধর্ষক-হত্যাকারীর]

অন্যদিকে ২২ মার্চ, আগামী রবিবার দেশ জুড়ে জনতা কার্ফু পালন করার নির্দেশ দিয়েছেন মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘জনতা কার্ফু’ হল জনতার দ্বারা, জনতার জন্য নিজেদের উপর জারি করা কার্ফু। ওই দিন সকাল ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত কেউ বাড়ি থেকে বেরবেন না।’ এইভাবে সংযম অভ্যাস করার নির্দেশ দিয়েছেন তিনি। তাঁর দাবি, এটা হবে দেশহিতের জন্য একটা প্রতীক।

পাশাপাশি তিনি বলেন, এছাড়া, ওইদিন বিকেল ৫ টায় সাইরেন বাজানো হবে। সেইসময় দেশের সব মানুষ জানালায়, দরজায় বা ব্যালকনিতে দাঁড়াবে। ডাক্তার, চিকিত্‍সাকর্মী, পরিবহন কর্মীর মত যেসব মানুষ নিজেদের প্রাণের তোয়াক্কা না করে মানুষের জন্য কাজ করছেন, তাঁদের ধন্যবাদ জানানো হবে সেদিন।

প্রধানমন্ত্রীর আর্জি, ‘আগামী কয়েক সপ্তাহ বাড়ি থেকেই কাজ করার চেষ্টা করুন। খুব প্রয়োজন ছাড়া বাইরে বেরবেন না।’ তাঁর কথায়, কেউ যদি মনে করেন যে আপনি ঠিক আছেন, আপনার কিছু হবে না। এই ভেবে যদি সব জায়গায় ঘোরাফেরা করেন, তাহলে আপনি ঠিক নন। আপনি আপনার পরিবারের সঙ্গে অন্যায় করবেন।