লাদাখ সীমান্তে আরও উত্তেজনা বাড়ল! শহীদ এক আধিকারিক সমেত দুই ভারতীয় সেনা

ভারত ও চীনের মধ্যে উত্তেজনা পূর্ব লাদাখের চরমে পৌঁছেছে। সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান ঘাঁটিতে সেনা প্রত্যাহারের সময় উভয় পক্ষের মধ্যে সহিংস সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষে একজন ভারতীয় সেনা কর্মকর্তা এবং দুই সৈন্য নিহত হয়েছেন। ভারতীয় সেনা এক বিবৃতিতে জানিয়েছে, সংঘর্ষে উভয় পক্ষই হতাহতের শিকার হয়েছে।

পরিস্থিতি স্বাচ্ছন্দ্যে উভয় পক্ষের সিনিয়র সামরিক কর্মকর্তারা বৈঠক করছেন। শোনা যাচ্ছে যে, দুপুর ২ টার দিকে ইন্ডিয়ান আর্মি এই বিষয়ে একটি সংবাদ সম্মেলন করবে। অন্যদিকে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই ঘটনার বিষয়ে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং বিদেশমন্ত্রী জয়াশঙ্করের সাথে সাক্ষাত করেছেন।

ভারত ও চীন একমাস ধরে লাদাখ সীমান্তে লড়ছে। এবং এই দ্বন্দ্ব হ্রাস করার জন্য উভয় পক্ষই প্রচুর চেষ্টা করেছে। উভয় পক্ষ থেকে একটানা কথাবার্তা চলছে। এবং এরই মধ্যে এটি ঘটে।

৭০ এর দশকে ভারত-চীন সীমান্ত বিরোধের বিষয়ে সর্বশেষ গোলাগুলি হয়েছিল। পঞ্চাশ বছর পরে গ্যালভান উপত্যকায় আবার আগুন লেগেছে। চীনা সেনারা গ্যালওয়ান ঘাঁটিতে অনুপ্রবেশ করেছিল। দুই দেশের মধ্যে অনেক আলোচনার পরে, চীনা সেনাবাহিনী বেশ কয়েকটি জায়গা থেকে পিছু হটছিল। তবে গতকালের ঘটনার পরে সমস্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।