নিউজ

মারণ করোনা ভাইরাসকে বধ করতে ডাক্তার রূপে মা দুর্গা, এবার অভিনব থিম হালিশহরের

আমরা সকলেই জানি যে, চলতি বছরের গোড়ার দিক থেকে করোনা নামক মহামারী আমাদের সকলকে শেষ করে দেবার জন্য এসেছিল, তা এখন অনেকটাই থিতিয়ে গেছে। তবে এই সময়ে আমাদের পাশে সবথেকে যারা বেশি দাঁড়িয়েছেন তারা হলেন স্বাস্থ্যকর্মীরা। আমার অনেক স্বাস্থ্য কর্মী রয়েছেন, যারা দিনের পর দিন বাড়ি যেতে পারেননি। বহু স্বাস্থ্যকর্মী এমন আছেন, যারা সাধারন মানুষের জন্য লড়াই করতে গিয়ে নিজেদের জীবন শেষ করে দিয়েছেন।

এই সব কিছুর মধ্যেই চলে এসেছে আমাদের সকলের দুর্গাপূজা। এবারে বহুস্থানে মা দুর্গাকে সাজানো হচ্ছে অন্য রূপে। মা দুর্গার মৃন্ময়ী এবং চিন্ময়ী রূপ কে সরিয়ে রেখে এবারে হালিশহরের একটি পূজা মন্ডপে মা দুর্গাকে সাজানো হয়েছে চিকিৎসক রূপে।

যেহেতু করোনাভাইরাস থেকে আমাদের একমাত্র বাঁচাতে সমানে লড়াই করে গেছেন চিকিৎসক এবং অন্যান্য চিকিৎসক কর্মীরা, তাই আমাদের সকলের উচিত তাদের আগে সর্বাগ্রে দেবীরূপে পুজো করা। তাদেরকে শ্রদ্ধা জানানোর জন্যই এবার মহিষাসুরমর্দিনী র জায়গায় এলেন করণাসুরমর্দিনী।

মা দুর্গাকে দেখা যাচ্ছে এখানে চিকিৎসা রূপে, যিনি কিনা ত্রিশূল হাতে করণারূপি মহিষাসুরকে বধ করতে উদ্যত। শুধুমাত্র মা দুর্গা নয়, এখানে লক্ষী, সরস্বতী এবং গণেশ এবং কার্তিক সেজে উঠেছে যথাক্রমে পুলিশ এবং সাফাই কর্মী রূপে। যারা চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি সমানভাবে লড়ে গাছের মানুষের হয়ে।

হালিশহরের এই পূজামণ্ডপের অভিনব চিন্তা সকলের কাছে আরও একবার প্রমাণ করে দিল যে,স্বাস্থ্য কর্মী এবং পুলিশকর্মীরা কিভাবে মানুষের পাশে দাঁড়িয়ে মানুষকে সুস্থ এবং সুন্দর পৃথিবীর দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তাই ঈশ্বরের আরাধনা করার পাশাপাশি এনাদের ও যথাযথ সম্মান আমাদের দেওয়া উচিত।

Related Articles

Back to top button