নিউজআন্তর্জাতিক

ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে ‘নোবেল প্রাইজ’ ২০২০ পেতে চলেছেন নরেন্দ্র মোদী!

ভারতবাসীর জন্য একটা বিরাট খবর। তাদের দেশের প্রধানমন্ত্রী পেতে চলেছেন নোবেল। এই পুরস্কারের নাম হল Ig Nobel। অবশ্য তাকে এই পুরস্কার দেওয়ার কারণ রয়েছে। যে কারণে নরেন্দ্র মোদীকে আইজি নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে সেটি হল- ‘করোনা অতিমারির মাধ্যমে বিশ্ববাসীকে তিনি বোঝাতে পেরেছেন, মানুষের জীবন ও মৃত্যুর উপরে রাজনৈতিক নেতাদের চটজলদি প্রভাব বিজ্ঞানীদের চেয়ে অনেক বেশি’।

নরেন্দ্র মোদী হল ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি এই পুরস্কার পাচ্ছেন। করোনা নামক মারণ ভাইরাসের সাথে মোকাবিলা করার জন্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে একাধিক পদক্ষেপ নিয়েছেন কিন্তু তাকে যেজন্য তাকে পুরস্কার দেওয়া হচ্ছে আদতে তিনি এরম কিছু করেননি। তাই তাকে এই বিশেষ পুরস্কার দেওয়া হচ্ছে।

প্রতি বছর বিভিন্ন রাষ্ট্রনেতাদের ব্যঙ্গ করে এই আইজি নোবেল পুরস্কার দেওয়া হয় অ্যানালস অফ ইমপ্রোবাবল রিসার্চ ম্যাগাজিনের পক্ষ থেকে। আসলে Ig Nobel হল একটি ব্যঙ্গার্থক নোবেল প্রাইজ। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্যান্ডার্স থিয়েটারে বহু মানুষের সামনে নোবেলজয়ীরা এই পুরস্কার প্রদান করেন।

এরআগে ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে অটলবিহারী বাজপেয়ী ১৯৯৮ সালে এই আইজি নোবেল পুরস্কার পেয়েছিলেন। তাকে এই পুরস্কার দেওয়া হয়েছিল আগ্রাসী শান্তপূর্ণ ভাবে পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য।

Related Articles

Back to top button