Chandrayaan-3: মহাকাশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে ইসরো, আগামী বছরেই ইতিহাস গড়বে ভারতবর্ষ

Chandrayaan-3: মহাকাশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে ইসরো, আগামী বছরেই ইতিহাস গড়বে ভারতবর্ষ

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো একের পর এক রেকর্ড গড়ছে। এবার আবারও এক নতুন রেকর্ড গড়ার লক্ষ্যে পৌঁছাচ্ছে ইসরো। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং রবিবার জানিয়েছেন ২০২১ সালের শুরুতে চাঁদের উদ্দেশ্যে চন্দ্রযান ৩ মিশন শুরু করছে ভারত। চন্দ্রযান ৩ আসলে চন্দ্রযান ২-র পুনরায় মিশন। বিজ্ঞানীরা আশা করছেন, ২০২১ সালের শুরুতে এই মিশন শুরু করা হবে। সেক্ষেত্রে আর কয়েক মাস হাতে রয়েছে। তাই জোর কদমে চলছে প্রস্তুতি।

জানা গিয়েছে, চন্দ্রযান ৩-তে ‘অরবিটার’ থাকবে না। এতে একটি ‘ল্যান্ডার’ এবং ‘রোভার’ থাকবে। চন্দ্রযান ৩ এর পাশাপাশি মিশন ‘গগনযান’নিয়ে কাজ করে চলেছে ইসরো। এটি ভারতের তরফে মানুষকে পাঠানোর প্রথম মিশন। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন যে করোনার জন্য এই কাজ বাধা পেলেও ২০২২ সালের শেষের দিকে এই মিশনের প্রস্তুতি শেষ করার চেষ্টা করা হবে।

গত বছরের ২২ জুলাই চন্দ্রযান ২ মিশন শুরু হয়েছিল। এটিকে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু ল্যান্ডার বিক্রম ৭ সেপ্টেম্বর চন্দ্র পৃষ্ঠে ‘হার্ডল্যান্ডিং’ করে। ফলে ভারতবাসীর সব স্বপ্ন ভেঙে যায়। যদিও চন্দ্রযান ২ এর অরবিটার এখনও ভালো কাজ করছে ও বিভিন্ন তথ্য প্রেরণ করছে বলে জানা গেছে।