ব্যাঙ্কে ক্লার্ক পদে প্রচুর কর্মী নিয়োগ, জেনে নিন আবেদনের সমস্ত খুঁটিনাটি

চাকরির খবর, মাসে ৪০ হাজার টাকা বেতনে রাজ্য সরকারে চাকরির সুযোগ, রইল আবেদনের খুঁটিনাটি

শুরু হয়ে গেলো ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন এর পরবর্তী নিয়োগের আবেদন প্রক্রিয়া। ব্যাঙ্কে ক্লার্ক পদে নিয়োগ করা হবে ১ হাজার ৫৫৮ জন। আজ, ২ সেপ্টেম্বর থেকে শুরু হল আবেদনপত্র পাঠানোর প্রক্রিয়া৷ এই আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৩ সেপ্টেম্বর৷ ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল ক্লার্কের জন্য এর অফিসিয়াল ওয়েবসাইট ibps.in-এর মাধ্যমে আবেদন করা যাবে৷ এছাড়াও জানা যাবে অন্যান্য নিয়ম।

IBPS-এর এই নিয়োগ প্রক্রিয়ায় পাশ করলে ব্যাঙ্ক অফ বরোদা, কানাড়া ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিস ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ব্যাঙ্ক ও পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কে ক্লার্ক পদে চাকরি হবে৷

এই পরীক্ষা দেওয়ার জন্য জানতে হবে, সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারি ভাষা। যেকোনো সরকারি বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে স্নাতক হতে হবে। থাকতে হবে কম্পিউটারের কাজকর্ম বা ল্যাঙ্গুয়েজে সার্টিফিকেট বা ডিপ্লোমা। অথবা হাইস্কুল বা কলেজ বা প্রতিষ্ঠানে কম্পিউটার বা তথ্যপ্রযুক্তি সংক্রান্ত ডিগ্রি।

অনলাইনে প্রিলিমিনারি পরীক্ষা হবে এই বছরের ৫, ১২ এবং ১৩ ডিসেম্বরে । এই পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামী ৩১ ডিসেম্বর। যে সকল প্রার্থীরা মেন পরীক্ষার ছাড়পত্র পাবেন, তারা ২০২১ সালের ১২ জানুয়ারি অনলাইনে কল লেটারও ডাউনলোড করতে পারবে। আগামী ২৪ জানুয়ারি অনলাইনে হবে মেন পরীক্ষা। এর ওপর ভিত্তি করে আগামী ১ এপ্রিল প্রকাশ করা হবে প্রভিশনাল অ্যালটমেন্ট লিস্ট।