PUBG সহ আর কোন কোন অ্যাপ ব্যান করা হয়েছে, দেখে নিন সম্পূর্ণ তালিকা

PUBG সহ আর কোন কোন অ্যাপ ব্যান করা হয়েছে, দেখে নিন সম্পূর্ণ তালিকা

কিছুদিন আগেই ব্যান্ হয়ে গিয়েছিল টিকটক সহ আরো বেশ কয়েকটি চাইনিজ অ্যাপ্লিকেশন। এর প্রধান উদ্দেশ্য ছিল চীনের বিরুদ্ধে একটি ঠান্ডা লড়াই ঘোষণা করা। তারপর থেকেই আশঙ্কা ছিল পাবজি মোবাইল ব্যান্ হয়ে যাবার। এবার সেই আশঙ্কাই সত্যি প্রমাণ করে ভারত সরকার আজ ব্যান করে দিলো পাবজি মোবাইল সহ ১১৮ টি চীনা অ্যাপ্লিকেশন। এরমধ্যে পাবজি মোবাইল ছাড়াও রয়েছে আপুস লঞ্চার, শেয়ার সেভ, ক্যাম কার্ড, উইচ্যাট, বাইদু, লুডো ওয়ার্ল্ড, স্মার্ট অ্যাপ লক, সহ আরো বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন।

ভারত সরকারেরআইটি দপ্তর থেকে জানানো হয়েছে যে ভারতের সাইবার সিকিউরিটি এবং ভারতীয় ব্যবহারকারীদের সুরক্ষার কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই চীনের অ্যাপ্লিকেশনগুলি ভারতের সমস্ত গোপন তথ্য চুরি করে চীনে পাচার করছিল বলে ধারণা ভারত সরকারের আইটি দপ্তরের।

ইন্দো চীন সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষের পরে ভারত সরকারের তরফ থেকে চীন বিরোধী নীতি নেওয়া শুরু হয়। তারপর থেকেই ভারতের সুরক্ষা রক্ষার্থে ৫৯ টি চিনা অ্যাপ্লিকেশন ব্যান করে দেওয়া হয়। ওই তালিকায় ছিল ভারতে বিশাল পরিমাণে ব্যবহার হওয়া অ্যাপ্লিকেশন TikTok। এছাড়াও ছিল CamScaner, এর মত আরও অ্যাপ্লিকেশন। এবারে আরো ১১৮ টি অ্যাপ্লিকেশন ব্যান করে দিয়ে ভারত সরকার জানিয়ে দিল যে তারা ভারতের সুরক্ষার ক্ষেত্রে কোনো রকম আপস করবে না।

দেখে নিন কোন কোন অ্যাপ্লিকেশন ব্যান করা হয়েছে –