দেশনিউজ

ভারতীয় সেনাদের জন্য সুরক্ষা কবচ, একে ৪৭-এর গুলিও আটকাতে পারবে এই ‘বুলেটপ্রুফ জ্যাকেট’

জঙ্গি দমনের ক্ষেত্রে এবার ভারতীয় সেনাদের বিশেষ সুবিধা হবে। প্রাণ বাঁচবে আধা সেনাদের। কাছ থেকে ছোড়া একে-৪৭ অ্যাসল্ট রাইফেলের গুলি আটকে যাবে, এমনই বুলেটপ্রুফ জ্যাকেট বানিয়েছে ভারতের তৈরী একটি সংস্থা।‘মিশ্র ধাতু নিগম লিমিটেড’ (মিধানি) সম্প্রতি দেশীয় প্রযুক্তিতে বানিয়েছে এমনই বুলেটপ্রুফ জ্যাকেট। যার নাম রাখা হয়েছে ‘ভাবা কবচ’।

এই ভাবা কবচ নাম দেওয়া হয়েছে ভারতে পরমাণু কর্মসূচির প্রতিষ্ঠাতা হোমি জাহাঙ্গির ভাবার নাম অনুসারে। এর আগেও ভারতে নির্মিত বুলেটপ্রুফ জ্যাকেটগুলিও কবচ নামই ছিল। ইতিমধ্যেই এই মিশ্র ধাতু নিগম লিমিটেড কেন্দ্রীয় আধাসেনার বরাত পেয়ে কয়েকশো ‘ভাবা কবচ’ জ্যাকেট সরবরাহ করে ফেলেছে। এই সংস্থাটি হায়দ্রাবাদের অবস্থিত। এই সংস্থার কর্তারা জানিয়েছেন, মুম্বইয়ের ‘ভাবা পরমাণু গবেষণা কেন্দ্র (বার্ক)-র উদ্ভাবিত প্রযুক্তির সাহায্যেই এই নয়া বুলেট প্রতিরোধী জ্যাকেট তৈরি হয়েছে।

এই সংস্থাটি আধাসেনার সুরক্ষার জন্য বিশেষ ধরনের বুলেট ও বিস্ফোরক প্রতিরোধী গাড়িও আগে তৈরি করেছে। এই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয়কুমার ঝা বলেছেন যে অত্যাধুনিক এই বুলেটপ্রুফ জ্যাকেট পুরোপুরি আন্তর্জাতিক মানের তৈরী হয়েছে। এরফলে অনেক আধাসেনার প্রাণ বাঁচবে বলে মনে করছেন সংস্থার ডিরেক্টর।

Related Articles

Back to top button