ভারতীয় রেলে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হচ্ছে, জেনে নিন কবে থেকে শুরু পরীক্ষা?

ভারতীয় রেলে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হচ্ছে, জেনে নিন কবে থেকে শুরু পরীক্ষা?

করোনা আবহের মধ্যেও রেলে চাকরির সুযোগ। কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযুষ গোয়েল চলতি বছরে ডিসেম্বরে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন। ১৫ ডিসেম্বর থেকে কম্পিউটারের মাধ্যমে নিয়োগের পরীক্ষা শুরু হবে। ১.৪ লক্ষ শূন্য পদের জন্য পরীক্ষা নেওয়া হবে। রেল বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন যে করোনার কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছিল না। তবে এবার ১৫ ডিসেম্বর থেকে কম্পিউটার পদ্ধতির মাধ্যমে পরীক্ষা নেওয়া শুরু হবে। শীঘ্রই সমস্ত কিছু বিস্তারিত ঘোষণা করা হবে।

ইতিমধ্যেই ১,৪০,৬৪০টি শূন্যপদের জন্য আবেদন জমা পড়েছে প্রায় ২.৪২ কোটি। একথা জনিয়েছেন রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব। এই পরীক্ষা হবে মূলত তিন ধরণের পদের জন্য। লেভেল ওয়ানে (ট্র্যাক মেইটেনার ও পয়েন্টসম্যান) শূন্যপদ রয়েছে ১,০৩,৭৬৯ টি। নন-টেকিনিক্যাল পদ যেমন গার্ড, অফিস ক্লার্ক, কর্মাশিয়াল ক্লার্ক ও অন্যান্য পদে নিয়োগ করা হবে প্রায় ৩৫,২০৮ জন। আইসোলেটেড ও মিনিস্ট্রিয়াল যেমন স্টেনো পদের জন্য নিয়োগ করা হবে ১৬৬৩ টি।

প্রসঙ্গত, দেশে এই মুহূর্তে প্রায় ২৩০টি যাত্রীবাহী স্পেশ্যাল ট্রেন চলে। এবার আগামী ১২ সেপ্টেম্বর থেকে আরও ৮০ টি নতুন ট্রেন চালু হবে। যার বুকিং শুরু হবে ১০ সেপ্টেম্বর থেকেই।