নিউজদেশ

ভারতের গোপন তথ্য চীনে ফাঁস, গ্রেফতার চীনা মহিলা সহ তিন

ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ন তথ্য পাচার করার অভিযোগে এক চিনা মহিলা ও তার নেপালী সহযোগীকে গ্রেফতার করলো দিল্লী পুলিশ। এর আগে এক সংবাদিকও এর নাম উঠে এসেছিল। রাজিব শর্মা নামক ওই ফ্রীল্যান্স সাংবাদিককে সোমবার ধরা হয় তারপর তাকে জেরা করা শুরু হলে ওই চীনা গুপ্তচর চক্রের সন্ধান মেলে। জানা যায় তারা গোপনীয় সরকারি নথি পাচার করছিল। শুক্রবার দিল্লি পুলিশ এর বিশেষ সেল তাদের গ্রেপ্তার করে।

দিল্লি পুলিশের এই স্পেশাল সেল থেকে জানানো হয়েছে চিনা গোয়েন্দাদের হাতে স্পর্শকাতর সরকারি তথ্য’ তুলে দিয়েছিলেন রাজিব শর্মা নামক ওই সাংবাদিক। এছাড়া চীনের ও নেপালের ওই দুই নাগরিক এর সাথে যুক্ত ছিলেন। যারা ঐ তথ্যের বিনিময়ে বিপুল টাকা দিচ্ছিলেন সাংবাদিককে।

তাদের কাছ থেকে বেশ কয়েকটি মোবাইল ফোন ল্যাপটপ ও গোপন নথি উদ্ধার করেছে পুলিশ। ইতিমধ্যে তাদের বিরুদ্ধে “অফিশিয়াল সিক্রেটস আক্ট” মামলা রুজু হয়েছে। যার দৌলতে রাজীবকে মঙ্গলবার দিল্লির একটি আদালতে তোলা হয় ও 6 দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেওয়া হয়।

জানা গেছে এই রাজীব উত্তর-পশ্চিম দিল্লির পিতাম্পুরা এলাকার বাসিন্দা। আগে তিনি পাঞ্জাব থেকে প্রকাশিত একটি ইংরেজি দৈনিকের সাংবাদিক ছিলেন। সংবাদসংস্থা কে দিল্লি পুলিশের স্পেশাল সেলের ডেপুটি কমিশনার সঞ্জীব কুমার যাদব জানিয়েছেন তারা যে ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ন তথ্য সরবরাহ করতো সেই বিষয়ক কিছু নথি ইতিমধ্যে উদ্ধার করতে সক্ষম হয়েছেন। এখনো তদন্ত চলছে। প্রয়োজনে এ বিষয়ে অন্য তদন্তকারীদের সংস্থার সাথে যোগাযোগ করা হবে।

Related Articles

Back to top button