নিউজরাজ্য

এখনই ঘুরবে না লোকাল ট্রেনের চাকা, হতাশার খবর দিল পূর্ব রেল

আনলক ৪ পর্যায়ে এসে দেশে চালু হয়েছে মেট্রো রেল পরিষেবা। তবে কবে লোকাল ট্রেন চালু হবে তাই নিয়ে জল্পনা তুঙ্গে। অনেকেই মনে করছেন যে মেট্রো শুরু হয়েছে এরপর আস্তে আস্তে লোকাল ট্রেন ও চালু হতে পারে। তবে এবার ফের হতাশার কথা শোনাল রেল কর্তৃপক্ষ। এই মুহূর্তে হাওড়া, শিয়ালদহ স্টেশন থেকে লোকাল ট্রেন চালানো সম্ভব নয়, এমন কথা বুধবার সাংবাদিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনিত শর্মা জানিয়েছেন।

তবে তিনি এটাও বলেছেন যে লোকাল ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে। রাজ্যের সঙ্গে নিয়মিত এই নিয়ে আলোচনাও করা হচ্ছে। মেট্রো চালু হলে পরিস্থিতি কোন দিকে যাবে তা কিছুটা হলেও বোঝা যাবে। বর্তমানে নানা প্রক্রিয়া নিয়ে কাজ চলছে। তিনি এদিন জানিয়েছেন, মেট্রোর দৈনিক যাত্রী সংখ্যা প্রায় ৬ লক্ষ ৫০ হাজার। সেখানে দৈনিক প্রায় ৩০ লক্ষের বেশি ট্রেনের যাত্রী। এছাড়া পূর্ব রেলের ১৪০০ ট্রেন, ও ২০০ স্টেশনে ভিড় সামলে সামাজিক দূরত্ব রাখা কার্যত অসম্ভব।

এর পাশাপাশি তিনি এটাও বলেন যে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে হকার বাধা হতে পারে। এছাড়া চলতি অর্থবর্ষে এখনও পর্যন্ত ৮০৭টি পার্সেল ভ্যান চলেছে। কয়লা ভ্যান বেশি হলেও, সিমেন্ট, বালি, স্টিল, পেট্রোল, পচনশীল দ্রব্য সবই বহন করছে রেল। এর পাশাপাশি কোভিড পরিস্থিতিতে রেলের ট্র্যাক, ব্রিজ, স্টেশন, পার্ক সব জায়গাতে প্রচুর উন্নয়ন হয়েছে বলে তিনি জানিয়েছেন।

যদিও মেট্রো চালু হলেও মানুষের মনে লোকাল ট্রেন চালু হওয়া নিয়ে এক আশা। জেগেছিল কিন্তু এখন সেই আশা কার্যত পূরণ হবে না বলেই মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button