নিউজ

৯৪ বছর বয়সে অসাধ্য সাধন, ভারতের হয়ে সোনা সহ তিনটি পদক জিতলেন ভগবান দেবী

Advertisements

Advertisements

বিশ্ব মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Masters Athletics Championships) তিনটি পদক জিতে ভারতকে গর্বিত করলেন হরিয়ানার বাসিন্দা ৯৪ বছর বয়সী ভগবানী দেবী ডাগর (Bhagwani Devi Dagor)। বিশ্বের মানুষ তাঁর এই কৃতিত্বকে কুর্নিশ জানিয়েছে।

চলতি বছরে ফিনল্যান্ডে (Finland) অনুষ্ঠিত হয়েছিল বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। এই প্রতিযোগিতাতে একটি স্বর্ণপদক সহ দুটি ব্রোঞ্জ পদক জিতেছেন তিনি। বয়স যে কেবলমাত্র একটি সংখ্যা তা তিনি প্রমান করে দিয়েছেন বিশ্বের দরবারে। বিদেশের মাটিতে এই পদক জয়ের ফলে দেশের সম্মান নিঃসন্দেহে তিনি আরো বাড়িয়ে দিলেন। ১০০ মিটার দৌড়ে তিনি সোনার পদক পেয়েছেন। বয়সভিত্তিক বিভাগে ২৮.৭৪ মিটার দৌড়ের প্রতিযোগিতায় বাকিদের পিছনে ফেলে এই পদক অর্জন করেছেন তিনি। এইখানেই তাঁর দৌড় থেমে থাকেনি। এর পরে তিনি এই প্রতিযোগিতার শট পুটে অংশ নিয়েছিলেন। সেখানে তিনি পেয়েছেন ব্রোঞ্জ পদক। দুটি বিভাগেই এইভাবে পদক জয়ের ঘটনা নিঃসন্দেহে নজর কাড়া বিষয়। বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত ইন্সটা স্টোরিতে এই ঘটনা শেয়ার করে ওনার এই সাফল্যে অভিনন্দন জানিয়েছেন। যে বয়সে অনেক মানুষই জীবন যাপনের জন্য পরনির্ভরশীল হয়ে পড়েন সেখানে তিনি দেশের জন্য এই বিরল কৃতিত্ব অর্জন করেছেন। নীরোগ এবং সুস্থ শরীরে দেশের পতাকা বিদেশে তুলে ধরেছেন।

Advertisements


ভবিষ্যতে অনেকের কাছেই তিনি অনুপ্রেরণা হয়ে রইলেন। দেশে যখন বৃদ্ধ বাবা মাকে অবহেলা করে বৃদ্ধাশ্রমে পাঠানো হচ্ছে কিংবা ঘর ছাড়া করা হচ্ছে সেইখানে তিনি নিজের আলাদা পরিচিতি বানিয়ে নিতে পেরেছেন। তাঁর এই সাফল্যের সাথে সাথে নীরোগ এবং দীর্ঘ জীবনের কামনা করেছেন অনেকেই।

Advertisements

Related Articles