March 28, 2024

আগামী দুই থেকে তিন ঘন্টার মধ্যে কলকাতা এবং দুই ২৪ পরগনার জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে। আবহাওয়া সূত্রে কিছুক্ষন আগে এইরকমই পূর্বাভাস পাওয়া গিয়েছে।

আগামী কয়েকদিনে কলকাতাতে তেমনভাবে ভারী বৃষ্টি হয়নি। তার উপরে সকাল থেকে দুপুর পর্যন্ত রোদের তেজ ভালো ভাবেই ছিল। বিকেলের দিকে মাঝে মধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। তবে তাতে গরম থেকে স্বস্তি মেলেনি শহরবাসীর। আজকেও কলকাতার আকাশে রোদ এবং মেঘের লুকোচুরি খেলা বর্তমান ছিল। কখনো আকাশে মেঘের ঘনঘটা দেখা গিয়েছে আবার কখনো সূর্যের তেজে নাজেহাল হয়েছে শহরবাসী। তবে তাপমাত্রা সেইভাবে বৃদ্ধি পাইনি। আপেক্ষিক আদ্রতার দরুন ভ্যাপসা গরম রয়েই গিয়েছে।

শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রির আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রির কাছাকাছি। বাতাসে আদ্রতার পরিমান সবচেয়ে বেশি থাকবে ৮৯ শতাংশ এবং সবচেয়ে কম ৬০ শতাংশের কাছাকাছি। অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে সময়ের আগেই বর্ষা চলে এসেছে। এখন শিলিগুড়ি ,কোচবিহার ,আলিপুরদুয়ার সহ বেশ কিছু জেলাতে প্রায় প্রতিদিনই মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। জুন মাসে অন্যান্য বারের থেকে প্রায় ৫০ শতাংশ বেশি বৃষ্টি হছে। অন্যদিকে দক্ষিণবঙ্গে কমেছে বৃষ্টিপাতের পরিমান।

আগের বারের তুলনায় দক্ষিণবঙ্গে প্রায় ৫০ শতাংশ বৃষ্টির পরিমানে কমে গিয়েছে। জুন মাসেও তেমনভাবে বৃষ্টির দেখা নেই কলকাতায়। একই অবস্থা দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতেও। এই কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়ছে গরমের দাবদাহ। এই ক্ষনিকের বৃষ্টি গরম থেকে কিছু সময়ের জন্য স্বস্তি দিলেও দীর্ঘমেয়াদি গরম থেকে বাঁচার জন্য প্রয়োজন ভারী বৃষ্টিপাত। আবহাওয়া দফতরের এই বৃষ্টির পূর্বাভাসে এখন আশায় বুক বাঁধছে শহরবাসী। তবে বৃষ্টির পূর্বাভাসের সাথে সাথে এই সময় সবাইকে নিরাপদ স্থানে থাকার নির্দেশও দিয়েছে আবহাওয়া দফতর।