রান্না করতে আর লাগবেনা গ্যাস, রান্নার জন্য গ্যাসের থেকে সস্তা বিকল্প আনছে মোদী সরকার

বর্তমান প্রযুক্তি কেবল জীবন সহজ করে তোলে তা নয় পাশাপাশি পরিবেশের ওপরও নজর রাখে। এতদিন পেট্রোল, ডিজেলের ব্যবহার কমাতে বিকল্প হিসেবে বৈদ্যুতিক গাড়ি, বাইক, স্কুটারের ওপর নজর দেওয়া হয়েছে। এবার সম্প্রতি রান্নার সস্তার বিকল্প হিসেবে বিদ্যুত ব্যবহারের প্রকাশ্যে এসেছে যা পেট্রোলিয়ামের ওপর নির্ভরতা কমাবে।

সূত্রে খবর রান্না করার জন্য গরীবদের বিদ্যুৎ ব্যবহার করার জন্য উৎসাহিত করার বিষয়ে পর্যালোচনা করছে সরকার। বিদ্যুৎ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, সমাজের গরিব মানুষদের নিত্যদিনের প্রয়োজন পূরণ করার জন্য সস্তা বিকল্প হিসেবে বিদ্যুৎ উপলব্ধ করানো হবে।

বিদ্যুৎ মন্ত্রী আর কে সিংহ আরো জানিয়েছেন যে সরকার মন্ত্রণালয় স্তরে একটি পাওয়ার ফাউন্ডেশন গঠন করার প্রস্তাব দিয়েছে। যার লক্ষ্য রান্নার কাজে বিদ্যুৎ ব্যবহারের বিষয়টি খতিয়ে দেখা। এরফলে একদিকে যেমন দেশের অর্থব্যবস্থা আত্মনির্ভর তেমন পেট্রোলিয়ামের ওপর নির্ভরতা কম হবে।

এর আগেও প্রধানমন্ত্রী লকডাউন এর সময় গরিবদের কথা মাথায় রেখে পিএম আবাস যোজনা প্রত্যেকের বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কাজ জারি রেখেছিলেন। এবারেও সরকার গরিব কল্যাণ ও সাহায্য করার জন্য বদ্ধপরিকর। মনে করা হচ্ছে সস্তা বিকল্পের এই পদক্ষেপে উপকৃত হবেন প্রচুর মানুষ। ইতিমধ্যেই এনটিপিসির চেয়ারম্যান গুরদীপ সিংহ জানিয়েছেন রান্নার জন্য বিদ্যুৎ ব্যবহারে উত্সাহিত করার জন্য তাদের তরফ এ সমস্ত পদক্ষেপ নেওয়া হচ্ছে।
প্রসঙ্গত বিদ্যুৎ মন্ত্রী জানিয়েছেন বিদ্যুৎ ভারতের ভবিষ্যত, আগামীদিনে দেশের বেশিরভাগ পরিষেবা বৈদ্যুতিক শক্তির উপর নির্ভর হতে চলেছে। এই পদক্ষেপ যথেষ্ট সফলতা অর্জন করবে বলে মনে করা হচ্ছে।