একবার চার্জ দিলেই ছুটবে ৮০ কিমি, বাজারে আসছে দুর্দান্ত স্কুটি, দাম হাতের নাগালেই

আমরা পরিবেশ দূষণ নিয়েতো অনেক কথা বলে থাকি কিন্তু সেই পরিবেশ দূষণ কিকরে রোধ করা সম্ভব সে বিষয়ে আলোকপাত করিনা বা সেই বিষয়ে নির্দিষ্ট পরিকল্পনা নেই। এই মুহূর্তে যাতায়াতের জন্য স্কুটি বাইক নিয়ে চলাচল প্রতিদিনের অপরিহার্য বিষয় হয়ে উঠেছে। তাই বাইক বা স্কুটার থেকে পরিবেশ দূষণ রোধ করতে বিকল্প ভাবনা দরকার। আর এই বিকল্প পথেই হাটছেন কিছু সংস্থা।

সম্প্রতি পরিবেশ দূষন ও সাধারন মানুষের সাধ্যের কথা মাথায় রেখে এক দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার নিয়ে এলো ভোপালের Enigma Automobiles private limited. লিথিয়াম আয়ন ব্যাটারি দ্বারা চালিত এই স্কুটারে একবার চার্জ দিলেই চলবে ৮০ কিলোমিটার। মাত্র আড়াই ঘন্টায় এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে যায় আর সেই চার্জ দীর্ঘস্থায়ী হতেও সক্ষম। এই সংস্থার দাবি যে এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র এক ইউনিট বিদ্যুৎ খরচ হবে‌। এরফলে অতিরিক্ত বেশি বিদ্যুত খরচ করতে হবেনা। এই ব্যাটারির গড় আয়ু ১৫ মাস‌।

আর এই সংস্থার ইলেকট্রিক স্কুটারে থাকছে টিউবলেস টায়ার, ড্রাম ব্রেক, এলইডি হেডল্যাম্প, ইন্ডিকেটর, হাইড্রোলিক সকার, তিনটি ইলেকট্রনিক গিয়ার সহ নানান আধুনিক সুযোগ সুবিধা। আর এতকিছু বৈশিষ্ট্যসহ এর দাম পড়বে মাত্র ৪৯০০০ টাকা। Ambier, crink, আর GT450 এই তিনটি ভেরিয়েন্টে পাওয়া যাবে এই স্কুটার। বর্তমানে ভারতে ইলেকট্রিক বাইকের সম্ভাবনা প্রবল তাই প্রত্যেকেই ইলেকট্রিক গাড়ি তৈরির দিকে নজর দিচ্ছে। প্রত্যেক কোম্পানি চাইছে নিজেদের সেরাটা দিতে যাতে বাজারে চাহিদা বাড়ে।