অর্থনীতিলাইফ স্টাইল

অল্প সময়ে লাখপতি হওয়ার মোক্ষম সুযোগ, শীঘ্রই বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই স্কিমে

ভারতীয় ডাক বিভাগে আগে সিনিয়র সিটিজেনদের জন্য তেমন কোনো সুযোগ-সুবিধা ছিল না। দেশের বিভিন্ন ব্যাঙ্কগুলি সিনিয়র সিটিজেনদের জন্য বিশেষ ধরনের সুদের হার।

সিনিয়র সিটিজেনদের জন্য ভারতীয় ডাক বিভাগ যে স্কিমটি এনেছে তার দ্বারা আপনি হতে পারেন কোটিপতি। এই স্কিম থেকে ৭.৪ শতাংশ হারে সুদ পান সিনিয়র সিটিজেন ব্যক্তিরা। এই স্কিমে বিনিয়োগ করে পাঁচ বছরেই ১৪ লক্ষ টাকার মালিক হওয়া যাবে।

বিনিয়োগকারীর বয়স কমপক্ষে হবে ৬০ বছর হতে হবে। যে সমস্ত ব্যক্তিরা ভলেন্টিয়ার রিটার্ডমেন্ট নিয়েছেন তারাও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমের সুদের হার হল ৭.৪%। কোন ব্যক্তি যদি এখানে ১০ লাখ টাকা বিনিয়োগ করে তাহলে তিনি পাঁচ বছর পরে ৭.৪% শতাংশ হারে রিটার্ন পাবেন ১৪ লক্ষ ২৮ হাজার ৯৬৪ টাকা। অর্থাৎ ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে মাত্র পাঁচ বছরই পাওয়া যাচ্ছে ৪ লক্ষ ২৮ হাজার ৯৬৪ টাকা।

তবে স্বল্প পরিমাণ টাকা দিয়েও এই স্কিমকে চালু করা যায়। ১৫ লক্ষ টাকার অধিক টাকা বিনিয়োগ করা যায় না। এক লক্ষ টাকার ঊর্ধে টাকা দিয়ে যদি অ্যাকাউন্ট চালু করা হয় সে ক্ষেত্রে বিনিয়োগকারীদের চেক দিতে হবে। এই স্কিমের মেয়াদ পাঁচ বছর হলেও এর মেয়াদ কে আরো বাড়ানো যেতে পারে।

Related Articles

Back to top button