নতুন কর্মসংস্থানের খোঁজ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Modi-money

নিজস্ব প্রতিবেদন: লকডাউনে কাজ হারিয়েছেন অনেক পরিযায়ী শ্রমিক। আর কর্মহীন হয়ে পড়া কয়েক লাখ পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখেই গত ২০জুন এক নয়া প্রকল্প ‘গরিব কল্যাণ যোজনার’ সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আর সেই মতোই শুরু হল অপ্টিক ফাইবার কেবল বসানোর কাজ। মাত্র ৩ সপ্তাহ আগেই যোজনা শুরু হলেও ইতিমধ্যেই ৬ হাজার কোটি টাকা ব্যয় করেছে কেন্দ্র সরকার এবং মোট ১২৫ দিনের প্রকল্পেও ৫০ হাজার কোটি টাকা খরচের জন্য প্রস্তুত রয়েছে কেন্দ্র সরকার।

সবচেয়ে বেশি কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে অপ্টিক ফাইবার কেবল লাগানোর কাজ। সরকারি নথি অনুযায়ী এখনও পর্যন্ত ৯৩,৩৯০ কাজের সুযোগ হয়েছে এই প্রকল্পে।  গ্রামের গরিব মানুষদের জন্যে বাড়ি বানানোর কাজ শুরুতে গতি না পেলেও পরবর্তী সময়ে এই ক্ষেত্রে ৬৪,৭৫৬ অ্যাক্টিভিটি হয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী করোনা আবহের কারণে দেশজুড়ে জারি হওয়া লকডাউনে কর্মক্ষেত্রে ছেড়ে নিজের বাড়ি ফিরে যেতে বাধ্য হয়েছেন প্রায় ৭৫ লাখ পরিযায়ী শ্রমিক। অন্যান্য ক্ষেত্রে কাজের চাহিদা কমলেও, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন রুরাল গ্যারান্টি স্কিমে কাজের চাহিদা বেড়েছে কয়েকগুণ। সরকারি তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত কাজ পেয়েছেন ৬ কোটি ৭২ লাখ মানুষ। ২ লাখ ২৭ হাজার পরিবার তাদের বরাদ্দ ১০০ দিনের কাজ শেষ করে ফেলেছে।