ভাইরাল

উড়িষ্যায় দেখা গেল বিরল প্রজাতির উড়ন্ত সাপ, তুমুল ভাইরাল ভিডিও

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই সাপ দেখে ভয় পান। কারোর কারোর আবার ভয়ে গলা শুকিয়ে যায়। যদি সাপকে কখনও আমরা আকাশে উড়তে দেখি তাহলে তো একদম গায়ের লোম খাড়া হয়ে যাবে। হ্যাঁ সত্যি বাস্তবে এমন সাপ হয় যেগুলি আকাশে উড়তে পারে। এই ধরনের বিরল প্রজাতির সাপ দেখা যায় দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশে। কিন্তু এইবার এই ধরনের সাপের দেখা মিলল খোদ উড়িষ্যায়। উড়িষ্যার এক তরুণ সাপ দেখিয়ে অর্থ উপার্জন করে। তার কাছেই এই বিরল প্রজাতির সাপের দেখা মেলে। আর এই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে আপলোড হওয়ার সাথে সাথেই ভাইরালে পরিণত হয়।

বনদপ্তরের নিয়ম অনুসারে কোনো পশু দেখিয়ে কেউ অর্থ উপার্জন করতে পারে না। এই তরুণের কাছে এই ধরনের সাপ থাকায় বনদপ্তরের তরফ থেকে ওই সাপটি নিয়ে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। বনদপ্তর থেকে জানিয়েছেন যে, এই সাপগুলি দেখা যায় দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশে। কিন্তু এই সাপ কিভাবে উড়িষ্যায় এল তার কোনো খোঁজ পাওয়া যায়নি।

এই সাপটি প্রবল বিষধর হয়। সাপটি প্যারাডাইস ট্রি স্নেক বা ক্রিসোপোলিয়া প্যারাডিসি গোত্রের হয়। এই সাপটিকে যখন আকাশে উড়তে দেখা যায় তখন এই সাপের শরীরটাকে ইংরেজি অক্ষর ‘S’ এর মত দেখায়। এই সাপগুলি তাদের দেহে কিছু অস্থায়ী পরিবর্তন ঘটাতে সক্ষম। এই পরিবর্তনের জন্যই তাদের শরীরে ডিন্যামিক ফোর্স তৈরি হয়। আর এই ডিন্যামিক ফোর্সের জন্য তারা দীর্ঘক্ষন বাতাসে ভেসে থাকতে সক্ষম হয়।

Related Articles

Back to top button