অফবিটভাইরালরাজ্য

পশ্চিমবঙ্গে দেখা মিলল দুর্লভ প্রজাতির হলুদ কচ্ছপ, মুহূর্তে ভাইরাল হল ছবি

কিছুদিন আগে আমরা শুনতে পেয়েছিলাম যে,লকডাউন চলাকালীন উড়িষ্যার বালেশ্বর জেলায় একটি গ্রামের বাসিন্দারা খুঁজে পেয়েছিলেন একটি হলুদ রঙের কচ্ছপ। তখন এই হলুদ রঙের বিরল প্রজাতির কচ্ছপ কে নিয়ে সেখানকার মানুষদের মধ্যে হইচই পড়ে যায়। উড়িষ্যা সমুদ্র সৈকতে ভেসে আসছে দেখা যায় এই হলুদ রঙের কচ্ছপটি কে।

ফের আবারও একই ঘটনার সাক্ষী হতে হল বর্ধমানের বাসিন্দাদের। তারাও একই ভাবে এই বিরল প্রজাতির কচ্ছপ কে সামনে থেকে দেখতে পেলেন। পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার একটি পুকুর থেকে সম্পত্তি উদ্ধার করা হয়েছে এই হলুদ রঙের কচ্ছপ টিকে।

হঠাৎ করে দেখলে মনে হবে যেন কেউ এই কচ্ছপটি সারা গায়ে হলুদ রং ছড়িয়ে দিয়েছে। কিন্তু আদতে একেবারেই তা নয়।এই কচ্ছপটি নিয়ে দীর্ঘ গবেষণা করার পর বিজ্ঞানীরা জানিয়েছেন যে, শুধুমাত্র জিনঘটিত কারনে কচ্ছপ টির রং এরকম হলুদ হয়ে গেছে। যেমন আমরা কোন কোন মানুষকে কালো অথবা বাদামী রঙের দেখি। ঠিক তেমনই জিনগত কারণে কোন কোন কচ্ছপের রং এরকম হলুদ হয়ে যায়।

উড়িষ্যায় যখন এই কচ্ছপ টিকে পাওয়া গেছিল, তখন উড়িষ্যার ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন জানিয়েছিলেন, এমন করছে তারা অতীতে কখনও দেখেননি। কিন্তু যেহেতু এই বছর সবকিছুই সম্ভব হচ্ছে, তাই হলুদ রঙের এই কচ্ছপ কে দেখাও তার মধ্যেই ধরে নিতে হবে।

এছাড়াও বনকর্মী সুশান্ত নন্দা সেই সময় জানিয়েছিলেন যে, এই কচ্ছপ টি সম্ভবত অ্যালবিনো তে আক্রান্ত। যে কারণে তার সম্পূর্ণ দেহ হলুদ হয়ে গেছে। ইতিমধ্যেই বনকর্তারা একটি পরীক্ষা করে জানিয়েছেন যে, দুটি কচ্ছপ এর মধ্যে জেনেটিক মিউটেশন লক্ষ্য করা গেছে। তবে এটি আদৌ কোনো রোগ না কি সম্পূর্ণ নতুন প্রজাতি তা নিয়ে এখনও মতভেদ রয়েছে।

Related Articles

Back to top button