দেশের যে কোনও প্রান্ত থেকেই মিলবে রেশন সামগ্রী! বড় সিদ্ধান্ত কেন্দ্রের

করোনার সঙ্কটে বর্তমানে দেশজুড়ে তৃতীয় পর্বের লকডাউন চলছে। ইতিমধ্যে, কেন্দ্রের বড় সিদ্ধান্তটি হচ্ছে ২০২০ সালের ১ জুন থেকে রেশন ব্যবস্থায় একটি বড় পরিবর্তন আসছে। কেন্দ্র ২০ টি কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে একটি দেশের একটি রেশন ব্যবস্থা চালু করার জন্য সমস্ত প্রচেষ্টা শুরু করেছে । সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে বিষয়টি দেখার জন্য নির্দেশ দিয়েছে যাতে প্রান্তিক মানুষ এবং যারা লকডাউনের ফলে অন্য কোথাও আটকা পড়েছে এবং আর্থিকভাবে দুর্বল লোকেরা যুক্তিসঙ্গত মূল্যে রেশন খাদ্য সামগ্রী পেতে পারে।

এক দেশের একটি রেশন কার্ডের কাজ ইতিমধ্যে ১৮ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সম্পন্ন হয়েছে। উড়িষ্যা, মিজোরাম এবং নাগাল্যান্ডে কাজ চলছে পুরোদমে। এই প্রকল্পের সূচনা হওয়ার পর থেকে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ এক দেশের একটি রেশন দিয়ে সুবিধা পাচ্ছেন। এর জন্য আপনাকে পুরানো রেশন কার্ড জমা দিয়ে একটি নতুন কার্ডের জন্য আবেদন করতে হবে। দেশের যে কোনও নাগরিক এই ব্যবস্থার পূর্ণ সুবিধা নিতে পারবেন।

অনলাইনে রেশন কার্ডের জন্য আবেদন করার জন্য আপনাকে যে জিনিসগুলি করতে হবে তা হ’ল রাজ্যের খাদ্য বিভাগের ওয়েবসাইটে গিয়ে আপনার নিজের ভাষা চয়ন করুন এবং ব্যক্তিগত তথ্য যেমন নাম, ঠিকানা, জেলা, থানা, পঞ্চায়েতের বিবরণ দিন। আপনাকে কার্ডের ধরণ সম্পর্কে তথ্য দিতে হবে, যেমন: এপিএল, বিপিএল, পঞ্চায়েতের প্রধানের নাম সহ, আধার নম্বর, ভোটার আইডি, ব্যাংক পাসবুক, মোবাইল নম্বর ইত্যাদি সমস্ত তথ্য জমা দিয়ে অ্যাপ্লাই বোতাম টিপুন। সমস্ত কাজ শেষ হয়ে গেলে একটি প্রিন্ট আউট রাখতে হবে।