বিকেলের জলখাবারে খুব সহজেই বানিয়ে ফেলুন সুস্বাদু কাটলেট, রইল দুটি রেসিপি

27

‘কাটলেট’ নামটা শুনলেই জিভে জল চলে আসে। কিন্তু করোনার আবহে অনেকেই এখন বাড়ির বাইরের খাবার খেতে চাইছে না। চিন্তা করার একেবারে কোন কারণ নেই। চটপট বাড়িতেই বানিয়ে ফেলুন ‘কাটলেট’।

মাংসের কাটলেট-»
উপকরণ: পাঁঠার মাংসের কিমা, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, লেবুর রস, পাউরুটি, ডিম, বিস্কুটের গুঁড়ো, নুন, চিনি সরষের তেল স্বাদমতো।

প্রণালী: একটি পাত্রে মাংসের কিমা পেঁয়াজ বাটা, লঙ্কা বাটা, আদা বাটা, রসুন বাটা, লেবুর রস এবং আগে থেকে জলে ভেজানো পাউরুটি ভালো করে চটকে মেখে নিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিয়ে দিতে হবে। ভাল করে মাখা হয়ে গেলে কাটলেটের আকারে গড়ে নিতে হবে। ডিমের গোলায় ডুবিয়ে এবং তার ওপরে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে রেডি করে নিতে হবে। গ্যাসে ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে সেগুলি ভেজে নিলেই একেবারে তৈরি ‘মাংসের কাটলেট’।

আরও পড়ুন:   সাহায্য চেয়ে আপত্‍কালীন নম্বরে ফোন করে গ্রেফতার মহিলা!

চিংড়ি মাছের কাটলেট-»
উপকরণ: ছোট আকারের চিংড়ি মাছ, পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, লঙ্কা বাটা, লেবুর রস, সেদ্ধ আলু, একটা ডিম, বিস্কুটের গুঁড়ো, সরষের তেল, চিনি, নুন স্বাদমতো, প্রয়োজনে সামান্য ছাতু।

আরও পড়ুন:   প্রতিদিন সকালে ওঠে এই কাজগুলি করুন, মা লক্ষ্মীর কৃপায় বদলে যাবে আপনার ভাগ‌্য

প্রণালী: চিংড়ি মাছকে ভালো করে ধুয়ে সামান্য লেবুর রস, নুন দিয়ে মাখিয়ে রাখতে হবে। একটি পাত্রের মধ্যে চিংড়ি মাছ দিয়ে তাতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, নুন, চিনি স্বাদমতো, আলু সেদ্ধ, সামান্য ছাতু দিয়ে ভালো করে চটকে মেখে নিতে হবে। মাখা হয়ে গেলে এটিকে কাটলেট এর আকারে গড়ে নিতে হবে। ডিমের গোলায় ডুবিয়ে উপর থেকে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে ভেজে নিলেই একেবারে তৈরি ‘চিংড়ি মাছের কাটলেট’।