ড্রাগন ফল চাষ করে ১০ লক্ষ আয়, শুনে চক্ষুচড়কগাছ নেট নাগরিকদের

408

ব্যাংকে চাকরির শেষে অবসর জীবনযাপন কাটাচ্ছেন চাষাবাদ করে। এমনটাই ঘটনা ঘটেছে কেরালায়। কেরালায় কে. জোসেফ নামে একজন ব্যাঙ্ক কর্মী যিনি ব্যাংকে চাকরি থেকে অবসর নেওয়ার পরে তার অবসর জীবন থেকে নতুন জীবন শুরু করার সন্ধান পেয়েছেন। অবসর জীবনকে অবসরের মধ্যে দিয়ে না কাটিয়ে তিনি ভেবে ফেললেন তিনি প্রকৃতির কাছে এমন কিছু করবেন যাতে খানিকটা তিনিও লাভবান হবেন। এইসব ভেবে কেরালার আথিকাইয়াম গ্রামে একটি ছবির মতন পাহাড়ের কোলে চার একর কর জমি তিনি কিনে ফেললেন।

কিন্তু এখানে একটু সমস্যা দেখা দিয়েছিল। ওই চার একর জমি কিন্তু খুব একটা উর্বর ছিল না। ওখানে ক্রমাগত রবার গাছ চাষ করার ফলে জমি ক্রমশ অনুর্বর হয়ে পড়েছিল প্রয়োজন ছিল জমিকে আবার উর্বর করে তোলার। এই রকম জমিতে তিনি ভাবলেন অন্য কিছু চাষের থেকে ড্রাগন ফল চাষ করা অনেক বেশি উপযুক্ত। যেমন ভাবা তেমন কাজ শুরু হয়ে গেল এই জমি অনুযায়ী তিনি পরিমাপ করতে শুরু করলে কিভাবে কি করবেন। ৩০০০ ড্রাগন ফল চাষের মাধ্যমে এখন তার বছরে রোজগার প্রায় ১০ লক্ষ টাকা।

আরও পড়ুন:   অহংকার পতনের কারন, বলিউডের জীবন থেকে ফের রানাঘাট স্টেশনে ঠাঁই লতাকণ্ঠী রানু মণ্ডলের

একজন অবসরযাপনকারী মানুষের পক্ষে একটু বেশি। এই ফলটি আপনার শরীরের জন্য ভীষণ উপকারী। বিশেষ করে বর্তমান অবস্থাতে যেখানে ইমিউনিটি বাড়ানোর ভীষণ দরকার, সেই মুহূর্তে আপনি ড্রাগন ফল খেতে পারেন। এছাড়া হজম শক্তি বৃদ্ধি করে ড্রাগন ফল। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। সবচেয়ে মজার কথা হল, যেখানে জলের খুব অভাব অর্থাৎ খরার সময়েও এই গাছে খুব কম পরিমাণ জল সেচের প্রয়োজন হয়। যার জন্য অনেক টাকা বেঁচে যেতে পারে। ব্যাঙ্ক কর্মী জানিয়েছেন, আপনি যদি প্রথম ধাক্কায় একটা টাকা খরচ করেন এবং শারীরিক পরিশ্রম করে এই গাছগুলির একটু যত্ন নিতে পারেন, তাহলে সারা জীবনের জন্য এই গাছগুলি থেকে আপনি অর্থ পেতে পারবেন।

আরও পড়ুন:   গোটা শরীরে খোঁচাখোঁচা দাঁত, সমুদ্রতটে দেখা গেলো বিরল প্রজাতির ভয়ঙ্কর দেখতে প্রাণী, ভাইরাল ভিডিও

গাছ লাগানোর পরে ফল পেতে সময় লাগে প্রায় ছমাস। এপ্রিলে যদি আপনি গাছ রোপণ করেন, আপনার ফল পেতে পেতে সময় লাগবে অক্টোবর মাস পর্যন্ত। ১ কিলো ড্রাগন ফলের দাম ২০০ টাকা। স্বাস্থ্যের পাশাপাশি অর্থনৈতিক দিক থেকেও এই ফল বেশ ভালো একথা মানতেই হবে। তাই আর দেরি না করে আপনিও চাইলে ড্রাগন ফল চাষ করতে পারেন আপনার বাড়ির সামনে, যদি এত বড় জায়গা নাও থাকে তাহলে ছাদ, বাগানে টবের মধ্যে উঠোনে ড্রাগন ফলের চাষ করা খুবই সহজতর ব্যাপার।